৩০ ডলারের ফোর-জি অ্যান্ড্রয়েড ফোন আনছে গুগল

0

অনুন্নত দেশসমূহের ব্যবহারকারীদের কথা মাথায় রেখে একেবারেই স্বল্পমূল্যের স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করছে গুগল। শুরুতেই ভারতের বাজারে এ ধরণের স্মার্টফোন ছাড়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড অথোরিটি এক প্রতিবেদনে জানিয়েছে, এন্ট্রি লেভেলের এই স্মার্টফোন তৈরির জন্য ভারতের মোবাইল ব্র্যান্ড মাইক্রোম্যাক্স, ইন্টেক্স, কার্বন এবং লাভার সাথে চুক্তিবদ্ধ হচ্ছে গুগল। এ মাসেই দেশটির বাজারে কমমূল্যের একটি স্মার্টফোন আনতে পারে মাইক্রোম্যাক্স। ফোনটির সম্ভাব্য মূল্য দুই হাজার রুপি বা প্রায় ৩১ ডলার।

ফোর-জি সমর্থিত এ স্মার্টফোনগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে অ্যান্ড্রয়েড গো যা অ্যান্ড্রয়েড ওরিও’র একটি বিশেষ সংস্করণ। মূলত ১ জিবি বা এর কম র‍্যামের স্মার্টফোনগুলোর জন্য অ্যান্ড্রয়েডের এই বিশেষ সংস্করণ তৈরি করেছে গুগল।

সম্প্রতি কোয়ালকম এবং মিডিয়াটেক অ্যান্ড্রয়েড গো স্মার্টফোনের জন্য চিপ তৈরির ঘোষণা দিয়েছে। সব মিলিয়ে গুগলের ‘নেক্সট বিলিয়ন ইউজারস’ ক্যাম্পেইনের একটি গুরুত্বপূর্ণ অংশ হতে যাচ্ছে অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন।

ভারতের বাইরে আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ল্যাটিন আমেরিকা এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশেও এই স্মার্টফোন ছাড়তে পারে গুগল।

LEAVE A REPLY

five × 5 =