২ এপ্রিল  শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা

0

স্কাই নিউজ প্রতিবেদক: আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা। চলবে ১৩ মে পর্যন্ত। বুধবার ঢাকা শিক্ষাবোর্ড এ পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে।

এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনে চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে আন্তঃশিক্ষা বোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার রুটিন প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালে তা চূড়ান্ত করা হয়।

রুটিন অনুযায়ী, আগামী ২ এপ্রিল এইচএসসি পরীক্ষার বাংলা প্রথমপত্র (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৩ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১২ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কম্পিউটার বিষয়ে আলাদাভাবে পরীক্ষার আয়োজন হবে। আইসিটি বিষয়ের মধ্যে কম্পিউটার বিষয়টি আন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে প্রতি বছর এইচএসসি পরীক্ষা মোট ৪৪ দিন ধরে আয়োজিত হলেও এবার ৪২ দিন পর্যন্ত চলবে।

দেশে মোট ৫৮টি কেন্দ্র এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁস ও নানা অভিযোগে অভিযুক্ত হওয়ায় গত বছরের চাইতে এবার ছয়টি কেন্দ্র কমানো হয়েছে। ঢাকায় অবস্থিত বাতিল কেন্দ্রগুলো হলো- ড. শহীদুল্লাহ কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, ধানমন্ডির নিউ মডেল কলেজ, ঢাকা ক্যান্ট. গালর্স কলেজ, আবতাব নগরের ইমপেরিয়াল কলেজসহ আরো একটি কলেজ।

 

LEAVE A REPLY

five × 2 =