২০ গ্রামের মানুষ চলে মৃত্যুফাঁদে!

0

 স্কাই নিউজ প্রতিবেদক: রংপুরের বদরগঞ্জ উপজেলার কালুপাড়া ইউনিয়নের মরাতিস্তা নদীর পরিত্যক্ত সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন ২০ গ্রামের প্রায় কয়েক হাজার মানুষ। বিগত কয়েক বছর ধরে এই অবস্থায়ই চলাচল করছেন তারা। এনিয়ে এলাকার লোকজন অনেক দেনদরবার করলেও কাজ হয়নি। ফলে যেকোনো মুহুর্তে বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

উপজেলা প্রকৌশল অধিদপ্তর ঘটনার সত্যতা স্বীকার করে বলছে- মন্ত্রণালয়ে সেতু নির্মাণের প্রস্তাব পাঠানো হলেও সাড়া মেলেনি। একারণে এলাকাবাসী ঝুঁকিপূর্ণ এই সেতুটিকে মরণ ফাঁদ উল্লেখ করে দ্রুত সেখানে পুণঃনির্মাণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন, প্রায় একশ বছর আগে মরা তিস্তা নদীর ওপর ওই সেতুটি নির্মাণ করা হয়। কয়েক বছর আগে সেতুর একাংশে ফাটল দেখা দেয়। এছাড়া গত বছরের ভয়াবহ বন্যায় সেতুর একপাশের  পিলার ভেঙ্গে পড়ে। কোনো উপায় না থাকায় সেখানে বাঁশ ও কাঠ দিয়ে একটি সাঁকো তৈরি করা হলেও সেটিও ব্যবহারে অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ অবস্থায় তারা জীবনের ঝুঁকি নিয়েই পরিত্যক্ত সেতু দিয়েই চলাচল করছেন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আবু তালেব সরকার বলেন, ওই সেতু অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষনা করা হয়েছে। সেটি পুণ:নির্মাণের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। কিন্তু এখনও সাড়া পাইনি।

LEAVE A REPLY

twelve − ten =