হোটেল ম্যানেজমেন্টে ব্রিটিশ ডিপ্লোমা

0

প্রতিটি শিক্ষার্থীর বিশেষ করে এইচএসসি পাশের পর কোন বিষয় নিয়ে পড়বে? কোথায় পড়বে? ক্যারিয়ার নিয়ে চিন্তা ভাবনা করার সময় এখনই। তাছাড়া যেহেতু বর্তমানে হোটেল এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট একটি অপার সম্ভাবনাময় শিল্পে পরিণত হয়েছে এবং দেশেই প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে তাই এই বিষয়ে অনেকে ক্যারিয়ার গড়ার পরিকল্পনা করছে। ভাল ছাত্রের স্বপ্ন হচ্ছে বিদেশে বিশেষ করে যুক্তরাজ্য, অষ্ট্রেলিয়া, কানাডা, জার্মানীসহ ভালো বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জন। তবে স্বপ্ন পূরনের প্রধান অন্তরায় হচ্ছে বিপুল খরচ যা আমাদের দেশের তুলনায় প্রায় দশগুন। তাই ইচ্ছে থাকা স্বত্ত্বেও সকলের পক্ষে বিদেশে গিয়ে পড়াশোনা সম্ভব হয় না। একদিকে বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জনের প্রবল আকাঙ্খা অন্যদিকে আর্থিক অস্বচ্ছলতা এই বাস্তবতাকে উপলব্ধি করে বাংলাদেশের শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপদানের লক্ষ্যে সরকার অনুমোদিত এবং আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) কনফেডারেশন অব ট্যুরিসম এ- হসপিটালিটি (সিটিএইচ), ইউকে এর অধীনে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট প্রোগ্রাম পরিচালনা করে আসছে। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্যাবলী নিম্নে দেওয়া হলঃ
শিক্ষা পদ্ধতিঃ এ শিক্ষা ব্যবস্থায় সিটিএইচ-এর তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাশ অনুষ্ঠিত হয় বিএসডিআই-তে।
সার্টিফিকেটঃ এ শিক্ষা ব্যবস্থায় যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/এ্যাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট দেওয়া হয়।
ক্রেডিট ট্রান্সফারঃ যুক্তরাজ্যসহ দেশে-বিদেশে সহ¯্রাধিক বিশ্ববিদ্যালয়ে সরাসরি ক্রেডিট ট্রান্সফারের সুযোগ রয়েছে।
মান নিয়ন্ত্রনঃ বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষক মন্ডলী। শ্রেষ্ঠ ফলাফল, পড়াশোনা ও  যুক্তরাজ্যের পরীক্ষার মান নিয়ন্ত্রের জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআই-এর একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।
ভর্তির যোগ্যতাঃ যে কোন গ্রুপে এইচএসসি/এ লেভেল অথবা সমমান পাশকৃত ছাত্র-ছাত্রী প্রোগ্রামটি সম্পন্ন করতে পারবে।
চাকরি সুবিধাঃ পাশকৃতদের জন্য বিএসডিআই-এর সহায়তায় বিভিন্ন হোটেলে ইর্ন্টার্নশীপ সহ চাকরির সুবিধা প্রদান করে থাকে।
ক্যাম্পাস সুবিধাঃ বিএসডিআইতে রয়েছে ৩টি ভিন্ন ক্যাম্পাস, আধুনিক লাইব্রেরী এবং শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে ওয়াইফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা।
স্কলারশিপ সুবিধাঃ মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ১০%-১০০% পর্যন্ত ডেফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।
ভর্তির সেশনঃ বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) তে বছরে ৪টি সেশনে (জানুয়ারি, মে ও সেপ্টেম্বর ও নভেম্বর ) চাকরিজীবীরা সান্ধ্যকালীন শিফটে অংশগ্রহণ করতে পারে।
বিস্তারিতঃ বিএসডিআই: বাড়ী # ২, রোড # ১২,মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা। ফোন:৮১১০৮১৮, ০১৭১৩৪৯৩২৪৩,০১৭১৩৪৯৩২৪৬

LEAVE A REPLY

8 + three =