হজের কোটা বাড়ানো হচ্ছে না

0


স্কাই নিউজ প্রতিবেদক:
চলতি বছর (২০১৮) বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়ছে না। গত বছরের (২০১৭) মতো এবারও বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যেতে পারবেন। গত রোববার বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে (১৪৩৯ হিজরি সন) এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে সৌদি সফররত প্রতিনিধি দল আগামী ২০ বা ২১ জানুয়ারি দেশে ফিরে আসবেন। তাদের দেশে আসার পর হজ চুক্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সংবাদ সম্মেলন করে জানানো হবে।

গত ১৪ জানুয়ারি হজ চুক্তি অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন ও ধর্ম মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্, কনসাল জেনারেল, জেদ্দা এফ এম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস, জেদ্দার কাউন্সেলর (হজ) মো. মাকসুদুর রহমান ও কনসাল (হজ) মো. আবুল হাসান উপস্থিত ছিলেন।

জানা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৮ সালে অতিরিক্ত ১০ হাজার হজযাত্রীর কোটা বৃদ্ধির আবেদন জানালেও আপাতত রাজি হয়নি সৌদি সরকার। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৬২৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২ লাখ ২১ হাজার ২৭৪ জন প্রাক নিবন্ধন করেছেন। গত বছর (২০১৭) সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল।

সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী ড. সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেনের আমন্ত্রণে ধর্মমন্ত্রীর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল হজ চুক্তি-২০১৮ সম্পাদনের লক্ষ্যে গত ১১ জানুয়ারি সৌদি আরব যান। ২০-২১ জানুয়ারি তাদের দেশে আসার কথা রয়েছে।

LEAVE A REPLY

1 − 1 =