সুবিধাবঞ্চিত শিশুর জন্য অনলাইন শিক্ষা

0

স্কাইনিউজ প্রতিবেদক: প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিত শিশুর জন্য অনলাইনে শিক্ষার ব্যবস্থা নিয়ে আসছে একটি বেসরকারি সংস্থা।

‘জাস্টিস ভিশন ফাউন্ডেশন’ নামের একটি সংস্থা শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে।

বাল্য বিবাহ প্রতিরোধের জন্য সংস্থাটি মূলত প্রতিষ্ঠা পেলেও সম্প্রতি তারা প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিতদের কাছে শিক্ষা ব্যবস্থা পৌঁছে দিতে আগ্রহী হয়েছে। এ জন্য তারা অনলাইন প্লাটফর্মকেই বেছে নিয়েছে।

সংস্থার চেয়ারম্যান সৈয়দা ফেরদৌস আহমেদ সংবাদ সম্মেলনে বলেছেন, তারা গ্রামের বিভিন্ন স্কুলে বিশেষ করে, সুবিধাবঞ্চিত শিশুর মধ্যে শিক্ষা ছড়িয়ে দিতে ই-লার্নিং নিয়ে কাজ শুরু করেছেন।

তিনি বলেন, ‘আমরা অনলাইনে শিশুর উন্নতমানের পাঠদান করবো। এতে তারা সঠিক শিক্ষা গ্রহণ করতে পারবে। এছাড়া শিশুর উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মোটিভেশনাল ট্রেনিংও দেওয়া হচ্ছে।’

সম্প্রতি ই-লার্নিং নিয়ে বেশ কয়েকটি সংস্থা এবং ব্যক্তি পর্যায়ে কাজ চলছে। তবে মূল সমস্যা হলো, সুধিবাবঞ্চিতরা ই-লার্নিংয়ের জন্য পর্যাপ্ত উপকরণ পায়না। এ ক্ষেত্রে জাস্টিস ভিশন ফাউন্ডেশনের পরিকল্পনা কী হবে, সংবাদ সম্মেলনে তা স্পষ্ট করা হয়নি।

এছাড়া সংস্থাটি শিক্ষা ছাড়াও সুবিধাবঞ্চিতদের জন্য স্বাস্থ্যসেবা, আইনি সেবা, বাল্যবিবাহ প্রতিরোধ ও নিখোঁজদের সন্ধানে কাজ করছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

LEAVE A REPLY

eight + sixteen =