শতবর্ষী গাছ কাটার সিদ্ধান্তে ‘বাপা’র প্রতিবাদ

0

স্কাই নিউজ প্রতিবেদক: রাস্তার উন্নয়ন কাজের কারণ দেখিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিবহনকারী যশোর রোডের ঐতিহ্যবাহী শতবর্ষী গাছ কেটে ফেলার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলন থেকে এ প্রতিবাদ জানান সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক ইকবাল বিশ্বাস, স্থপতি ইকবাল হাবিব, শাহজালাল মৃধা ও আলমগীর হোসেনসহ অন্য নেতারা।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, যশোর-বেনাপোল ৩৮ কিলোমিটার রাস্তা সম্প্রসারণের নামে দুই হাজারেরও বেশি বৃক্ষ নিধনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সীমান্তের ওপারেও রাস্তার উন্নয়ন হয়েছে, কিন্তু সেখানে কোনো গাছ কাটা হয়নি।

মুক্তিযুদ্ধের সময় লাখ লাখ শরণার্থী এই সড়ক দিয়ে ভারতে গিয়েছে। তাই মুক্তিযুদ্ধের ইতিহাসেও এ সড়কটির রয়েছে ঐতিহাসিক অবস্থান।

এক সময়ের পূর্ব বঙ্গ থেকে কলকাতা যাওয়ার প্রধান সড়ক পথ যশোর রোডে দুই পাশে দুইশর বেশি গাছ রয়েছে দেড়শরও বেশি বছর বয়সী।

সড়ক সম্প্রসারণের জন্য এই গাছগুলোর কাটার পক্ষে যুক্তি দেখিয়েছে সড়ক বিভাগ; তবে তাতে সন্তুষ্ট না হয়ে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে আসছে বিভিন্ন সংগঠন।

এক সময়ের গুরুত্বপূর্ণ যশের রোডের সঙ্গে মুক্তিযুদ্ধের স্মৃতিও জড়িত। একাত্তরে মুক্তিযুদ্ধের সমর্থন জানাতে এলে এই সড়কটি নিয়ে কবিতা লিখেছিলেন – আমেরিকান কবি অ্যালেন গিনসবার্গ।

সংবাদ সম্মেলনে পরিবেশ রক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে এবং বৃক্ষরাজি রক্ষা করে সড়ক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়।

LEAVE A REPLY

8 + fourteen =