লিভার ভাল রাখতে খান উচ্ছেসেদ্ধ, উচ্ছের রস

0

লিভার ভাল রাখতে হবে। তেতো খাওয়া দরকার। নিয়ম করে উচ্ছে ভাজা খাচ্ছেন? কিন্তু তাতে আদৌ কোনও লাভ হচ্ছে না। উল্টে ক্ষতি। উচ্ছে খান। তবে ভাজা নয়, উচ্ছেসেদ্ধ কিংবা উচ্ছের রসে প্রচুর গুণ।

জাঙ্কফুড, ভাজাভুজি খেয়ে লিভারের বারোটা বাজছে। অতিরিক্ত তেলে লিভারের দফারফা। লিভারের বারোটা বাজলে সব শখ-আহ্লাদের সলিল সমাধি। পেটের সমস্যা যদি ক্রনিক হয়ে যায়, তো ব্যস। সব শেষ। মাটন কষা হোক বা চিংড়ি মাছের মালাইকারি। চিলি চিকেন হোক বা ভেটকি পাতুরি। শুধু চোখেই দেখবেন, খাবারের থালায় নেওয়া সারা জীবনের মতো ভুলতে হবে। বাঁচার উপায় আছে। নিয়ম করে তেতো খেতে হবে। উচ্ছে বা করলা। কিন্তু তেলে ভেজে মুখরোচক করে নয়। উচ্ছে ভাজলেই গুণ খতম।

বিশেষজ্ঞদের দাবি, খাবারে থাকা জল, শর্করা আর অ্যামিনো অ্যাসিড উচ্চতাপে তৈরি করে অ্যাক্রিলামাইড। সঙ্গে মাত্রাতিরিক্ত সরষের তেল।ভাজতে ভাজতে যেই বাদামি রং নেবে উচ্ছে, সব খাদ্যগুণ নষ্ট। দিনের পর দিন উচ্ছে বা করলা ভাজা খেতে থাকলে লিভারের সমস্যা হতে পারে। সরাসরি লিভারকে আক্রমণ করে না। তবে লিভার এনজাইম বাড়িয়ে দেয়। লিভারের এই অবস্থাকে বলে অ্যাথিরোসসেলেরোসিস। অর্থাত্‍ ধমনী শক্ত হয়ে যাওয়া। অনেক সময় ব্লাড সুগার লেভেলও কমিয়ে দিতে পারে।

লিভারের সমস্যা আটকাতে কি লিভারেরই বারোটা বাজবে? বিশেষজ্ঞরা বলছেন, না। তাঁদের পরামর্শ, উচ্ছে খেতে হবে একটু নিয়ম মেনে। উচ্ছে ভাজলেই তেতো উধাও। কিন্তু উচ্ছে যদি সেদ্ধ করে খাওয়া যায়, তাহলেই কেল্লা ফতে। ভরপুর গুণ।

tপ্রতি ১০০ গ্রাম উচ্ছে বা করলায় আছে ৯২.২ গ্রাম জল, ৪.৩ গ্রাম শর্করা, ১৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১.৮ মিলিগ্রাম আয়রন, ৬৮ মিলিগ্রাম ভিটামিন C।

উচ্ছে মহৌষধ। সর্বরোগহর। উচ্ছে বা করলাসেদ্ধ আলুসেদ্ধ দিয়ে মেখে, আহা। একটু কাঁচালঙ্কা দিলে তো কথাই নেই।

উচ্ছেসেদ্ধ রক্তচাপ ও চর্বি কমায়। তেতো রস কৃমিনাশক। দৃষ্টিশক্তি ভাল রাখে। এটি ভাইরাসনাশক। হেপাটাইটিস A, হারপিস ভাইরাস, ফ্লুয়ে উচ্ছে বা করলা বেশ কার্যকর। লিভার ক্যানসার, লিউকোমিয়া, মেলানোমা প্রতিরোধ করে। কোষ্ঠকাঠিন্য দূর করে উচ্ছে বা করলা। রক্তশূন্যতায় করলা উত্তম পথ্য। শরীরে রক্ত বাড়ায়। শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় ও রক্ত পরিষ্কার করে। ত্বক ও চুল ভাল রাখে। বার্ধক্য ঠেকায় উচ্ছে বা করলা। খাবারপাতে উচ্ছে বা করলা মাস্ট। উচ্ছে বা করলা সেদ্ধ করে খান। এড়িয়ে চলুন উচ্ছেভাজা।

LEAVE A REPLY

5 × five =