রাজ্জাকের প্রত্যাবর্তন ঢাকা টেস্টে ?

0

স্কাই নিউজ প্রতিবেদক: চট্টগ্রাম টেস্ট শুরুর আগে অনেকটা হঠাৎ করেই স্কোয়াডে ডাক পান দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা আব্দুর রাজ্জাক। ইনজুরি আক্রান্ত সাকিব আল হাসানের অনুপস্থিতিতে জোরালো সম্ভাবনা থাকা সত্ত্বেও একাদশে সুযোগ মেলেনি। ঢাকা টেস্টেই সেই আক্ষেপ দূর হতে পারে।

রাজ্জাককে রেখেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচের জন্য ১৫ সদস্যে স্কোয়াড ঘোষণা করা হয়েছে। বাদ পড়েছেন টেস্ট অভিষিক্ত সানজামুল ইসলাম। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রাজ্জাককে টপকে একাদশে জায়গা করে নিলেও নির্বাচকদের আস্থার প্রতিদান দিতে পারেননি তিনটি ওয়ানডে খেলা এই বাঁহাতি স্পিনার। উইকেট নিয়েছেন মাত্র ১টি। প্রশ্ন ওঠে, অভিজ্ঞ রাজ্জাককে বসিয়ে রেখে সানজামুলকে খেলানোটা কতটা যুক্তিযুক্ত সিদ্ধান্ত ছিল টিম ম্যানেজমেন্টের!

সানজামুল ছাড়াও বাদ পড়ার তালিকায় পেসার রুবেল হোসেন। এক টেস্টের বিরতিতে ডাক পেয়েছেন সাব্বির রহমান। সৌম্য-নাসির-তাসকিনদের সাদা পোশাকে মাঠে ফেরার অপেক্ষাটা বাড়ছে।

সাকিবের না থাকা আর সানজামুল বাদ পড়ায় চার বছর পর রাজ্জাকের টেস্ট প্রত্যাবর্তন দেখছেন সবাই। ৩৫ বছর বয়সী এই বাঁহাতি স্পিনারকে সাদা পোশাকে সবশেষ দেখা গেছে চট্টগ্রামে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে। ক্যারিয়ারে খুব বেশি টেস্ট খেলতে পারেননি প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের মালিক। ১২ টেস্টে উইকেট ২৩টি। সীমিত ওভারে ১৫৩ ওয়ানডেতে তার নামের পাশে ২০৭টি উইকেট। ৩৪ টি-টোয়েন্টিতে ৪৪।

আঙুলের চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় সিরিজ নির্ধারণী টেস্টেও খেলতে পারছেন না সাকিব। লঙ্কানদের বিপক্ষেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় ইনজুরি আক্রান্ত হন তিনি। সাকিবের জায়গায় টেস্ট দলের নেতৃত্ব ডেপুটি মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে। শুরুটা ভালোই করেছেন।

আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দু’দল। খেলা শুরু সকাল সাড়ে ৯টায়।

রাজ্জাকের প্রত্যাবর্তন হবে কিনা তা ওইদিন সকালেই পরিষ্কার হবে। নাকি সানজামুলের মতো টেস্ট অভিষেকের চমক উপহার পাবেন স্কোয়াডের স্পিন বিকল্প উদীয়মান তরুণ নাঈম হাসান কিংবা তানবীর হায়দার। সেটিই এখন দেখার বিষয়! জায়গায় এদের মধ্য থেকে কেউ সুযোগ পেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আরেক স্পিনার তাইজুল ইসলামকে একাদশের বাইরে রাখার সম্ভাবনা কম। চট্টগ্রাম টেস্টে চার উইকেট নিয়ে উজ্জ্বল ছিলেন তিনি।

ঢাকা টেস্ট স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, আব্দুর রাজ্জাক, নাঈম হাসান ও তানবীর হায়দার।

 

 

 

 

 

 

 

LEAVE A REPLY

9 + 5 =