… যে সমস্যার কারণে বড় রোগে আক্রান্ত হতে পারেন?

0

স্কাই নিউজ প্রতিবেদক: প্রায়ই মাড়ির সমস্যায় ভোগেন? দাঁতে ক্যাভিটি, মুখে গন্ধ বা দাঁতে ব্যথা লেগেই থাকে? তাহলে এখন থেকে সাবধান হোন। ভবিষ্যতে ফুসফুস, প্যানক্রিয়াস ও কোলন ক্যানসারে আক্রান্ত হতে পারেন।

মাড়ির অসুখকে চিকিৎসার ভাষায় ‘পিরিয়ডনটাইটিস’ বলা হয়। জানা গিয়েছে, ব্যাকটেরিয়াল ইনফেকশনের জন্যই মাড়িতে এই রোগ হয়, যার ফলে দাঁতের নরম টিশ্যুগুলি নষ্ট হয়ে যায়।
মার্কিন যুক্তরাষ্ট্রের টাফট ইউনিভার্সিটির গবেষকরা একটি গবেষণা করেন। এই গবেষণার রিপোর্টটি প্রকাশিত হয় ‘ব্রিটিশ জার্নাল অফ ক্যানসার’-এ। সেই গবেষণার মাধ্যমেই তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন যে, যাঁদের দাঁতের সমস্যা রয়েছে বা দাঁতই নেই, তাঁদের মধ্যে ৮০ শতাংশের কোলন ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। শুধু কোলন ক্যানসারই নয়, তাঁগের ফুসফুসেও ক্যানসার হতে পারে।

ট্রেপোনেমা ডেন্টিকোলা নামে একটি ব্যাকটেরিয়ার জন্যই মাড়ির ভিতর বিভিন্ন রোগ হয়। এই ব্যাকটেরিয়া প্যানক্রিয়াসেরও ক্ষতি করে। মাড়ির ভিতর এই রোগ হলেও, ধীরে ধীরে সারা শরীরে ছড়িয়ে পড়ে এই ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়ার কারণে শরীরের বিভিন্ন জায়গায় টিউমার পর্যন্ত হতে পারে, এমনই জানিয়েছেন গবেষকরা।

তাই মাড়িতে সমস্যা হলে চিকিৎসকরা এর দ্রুত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিচ্ছেন। এই ধরনের রোগ এড়াতে মাড়ি ও দাঁতের বিশেষ ভাবে যত্ন নেওয়া উচিত বলে জানিয়েছেন তাঁরা।

LEAVE A REPLY

5 × five =