যে ভাষা গুগলকর্মী ছাড়া অন্য কেউ বোঝে না

0

 

একটি জাতি গোষ্ঠীর মতোই নিজস্ব ভাষা তৈরি করেছে প্রযুক্তি কোম্পানি গুগলের কর্মীরা। কোম্পানিটির ৪০ হাজারের বেশি কর্মীর মধ্যে গড়ে উঠেছে একটি নিজস্ব ভাষার সংস্কৃতি। তাদের মধ্যে কিছু শব্দ ব্যবহৃত হয়, যা অন্য কেউই বুঝতে পারে না।

এবার দেখে নেওয়া যাক, সেই সব ভাষা যা গুগল কর্মীরা ছাড়া অন্যরা বোঝে না-

# প্লেক্স: গুগলের মাউন্টেইন ভিউ ক্যাম্পাসের পুরো কমপ্লেক্সের নাম গুগলপ্লেক্স। অনেক কর্মীই এটাকে সংক্ষেপে শুধু প্লেক্স বলে থাকেন, অনেকের পক্ষেই যা সহজে বুঝতে পারার কথা নয়।

# জিবাইক: গুগলের মাউন্টেইন ভিউ ক্যাম্পাস অনেক বড় জায়গা নিয়ে গড়ে উঠেছে। যার কারণে চলাচলের জন্য গুগল ক্যাম্পাসের ভেতর রঙিন একটি সাইকেল ব্যবহার করা হয়। এটি প্রতিষ্ঠানটির কর্মীদের মধ্যে জিবাইক নামে পরিচিত।

# স্ট্যা : প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে রয়েছে একটি টি-রেক্স ডাইনোসরের কঙ্কাল। এটি গুগলের কর্মীদের মধ্যে স্ট্যান নামে পরিচিত।

# নুগলার: গুগলের ক্যাম্পাসে নতুন আগতদের নুগলার বলা হয়। এটি এসেছে ‘নিউ-গ্লের’ থেকে। অতিথিদের দেয়া হয় একটি রঙিন টুপি। ফলে অন্যদের পক্ষ থেকে নতুনদের চিনতে সহজ হয়।

# গেগ্লারস: প্রতিষ্ঠানটির কর্মীদের মধ্যে সমকামী বা সমকামীদের সমর্থনকারীদের ‘গেগ্লারস’ বলা হয়।

# গ্রেগ্লারস: গুগলের কর্মী বাহিনীতে যাদের বয়স চল্লিশের বেশি তাদেরকে গ্রেগ্লারস নামে অভিহিত করা হয়। সাধারণত পাকা বা ধূসর চুলের কারণে তাদের এ নামে ডাকা হয়।

# জুগলার: গুগলের কোনো কর্মী প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার পর তাদের এ নামে ডাকা হয়।

LEAVE A REPLY

3 × 5 =