যে কারণে মশাও বেশি কামড়াবে…

0

স্কাই নিউজ প্রতিবেদক: যুক্তি বলছে, বেশি মাত্রায় মদ্যপান করলে ঘামের মধ্যে থাকা ইথানল মশাদের বেশি আকৃষ্ট করে।মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক! আপাতত এটাই ছিল জানা বিষয়, কিন্তু এবারে নবতম সংযোজন মশা! হ্যাঁ, বেশি মাত্রায় মদ্যপান করলে মশা কামড়ানোর সম্ভাবনা প্রবল, এমনই দাবি আমেরিকার মসকুইটো কন্ট্রোল অ্যাসোসিয়েশনের।

মসকুইটো কন্ট্রোল অ্যাসোসিয়েশনের সমীক্ষায় জানা গিয়েছে, যাঁরা বেশি মাত্রায় মদ্যপান করেন, তাঁদেরকে মশা কামড়ানোর সম্ভাবনা প্রবল। যুক্তি বলছে, বেশি মাত্রায় মদ্যপান করলে ঘামের মধ্যে থাকা ইথানল মশাদের বেশি আকৃষ্ট করে। শুধু তাই নয় অতিরিক্ত মদ্যপানের ফলে শরীরে যে তাপ সৃষ্টি হয়, তাও মশাদের খুব তাড়াতাড়ি আকৃষ্ট করে।
‘‘গবেষণা বলছে, যারা বেশি মাত্রায় চিনি এবং মিষ্টি জাতীয় খাবার খান, তাঁদেরও মশা কামড়ানোর সম্ভাবনা প্রবল। কারণ এর ফলে শরীর থেকে এক ধরনের গন্ধ বেরিয়ে মশাদের বেশি আকৃষ্ট করে।’’

চিকিৎসকরা জানাচ্ছেন, শহরে মশার বংশ বৃদ্ধির হার ক্রমশ বাড়ছে এবং যার ফলে মশা বাহিত বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে। যারা বেশী মাত্রায় মদ্যপান করে মশা তাদের শরীরকেই আগে তাদের লক্ষ্য হিসাবে স্থির করছে।

LEAVE A REPLY

11 − eight =