যুদ্ধ দেখা বরেণ্য সাংবাদিকের ১০৫ বছরের জন্মদিন

0

পোলান্ড সীমান্তের দিকে একে একে এগিয়ে যাচ্ছে জার্মান ট্যাঙ্ক…শুরু হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ…তিনিই প্রথম দুনিয়াকে খবরটা দিয়েছিলেন। দ্য ডেইলি টেলিগ্রাফে চাকরির তৃতীয় দিনেই সবথেকে বড় খবরটা ব্রেক করেছিলেন ক্লেয়ার হোলিংওয়ার্থ। দুনিয়াকে জানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হচ্ছে। তার পর বহু খবর একেবারে যুদ্ধ ক্ষেত্র থেকে সরাসরি তুলে এনেছেন সংবাদ শিরোনামে। এবার একশ পাঁচ বছর পূর্ণ হল তাঁর।
ক্লেয়ার হোলিংওয়ার্থ ওয়ার জার্নালিজমকে যখন পেশা করেছিলেন তখন অনেকেই ভাবতে পারতেন না মেয়েরা রণক্ষেত্রে গিয়ে খবর করবেন। টেলিগ্রাফ পত্রিকায় চাকরির মাত্র তৃতীয় দিনেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের খবরটা ব্রেক করে ছিলেন তিনি। খবরের খোঁজে ছুটে গিয়েছেন দুনিয়ার নানা প্রান্তে। সাতের দশকের শুরুতে তিনি ছিলেন ভিয়েতনামে। দীর্ঘ পেশাদার জীবনে বিভিন্ন যুদ্ধক্ষেত্র থেকে সরাসরি খবর সংবাদ শিরোনামে তুলে আনেন ক্লেয়ার। ব্রেকিং নিউজের উত্তেজনার মধ্যে পেয়েছিলেন জীবনের স্বাদ।
সেই ক্লেয়ারই একশ পাঁচ বছর পূর্ণ করলেন। হংকংয়ে নাতি-পুতিদের সঙ্গে নিয়ে কেক কাটলেন। ক্লেয়ারের নাতি প্যাট্রিক গ্যারেট জানালেন, জন্ম দিনে দিদাকে নিয়ে নাতি প্যাট্রিকের একটি বই প্রকাশ হল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোলিশ রিফিউজিদের কী করে সাহায্য করেছিললেন ক্লেয়ার, সেই সব না জানা কাহিনী রয়েছে বইয়ে।

LEAVE A REPLY

six + one =