যুক্তরাষ্ট্র জলবায়ু চুক্তিতে ‘ফিরতে পারে’: ট্রাম্প

0
CLEVELAND, OH - JULY 21: Republican presidential candidate Donald Trump delivers a speech during the evening session on the fourth day of the Republican National Convention on July 21, 2016 at the Quicken Loans Arena in Cleveland, Ohio. Republican presidential candidate Donald Trump received the number of votes needed to secure the party's nomination. An estimated 50,000 people are expected in Cleveland, including hundreds of protesters and members of the media. The four-day Republican National Convention kicked off on July 18. (Photo by Alex Wong/Getty Images)

স্কাই নিউজ প্রতিবেদক: বর্তমান চুক্তিতে যুক্তরাষ্ট্রের জন্য যে শর্ত আছে তা বদলে ‘আরও ন্যায্য করা হলে’ প্যারিস জলবায়ূ চুক্তিতে যুক্তরাষ্ট্র ফিরে আসতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প।

বুধবার ওয়াশিংটনে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার প্রশাসন দূষণমুক্ত পানি ও বাতাস নিশ্চিত করার পাশাপাশি অন্য দেশগুলোর সঙ্গে ব্যবসাবাণিজ্যে সমানতালে প্রতিদ্বন্দ্বিতা করারও নিশ্চয়তা চায়।
২০১৫ সালে দেড়শতাধিক দেশের স্বাক্ষর করা চুক্তিটিকে ট্রাম্প ‘যুক্তরাষ্ট্রের জন্য বাজে চুক্তি’ হিসেবেও ফের অ্যাখ্যা দেন বলে খবর রয়টার্সের।

“চুক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায্য আচরণ করা হয়েছে। ব্যক্তিগতভাবে চুক্তি নিয়ে আমার কোনো সমস্যা নেই, কিন্তু সমস্যা হচ্ছে তাদের (ওবামা আমলে) করা এ চুক্তি যুক্তরাষ্ট্রের জন্য খুবই বাজে চুক্তি ছিল,” বলেন মার্কিন প্রেসিডেন্ট।

চুক্তির শর্ত বদলালে ‘অনুমিতভাবেই যুক্তরাষ্ট্র চুক্তিতে ফিরতে পারে’, মন্তব্য তার।
পর্যবেক্ষকরা বলছেন, চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে দাঁড়ানোর অর্থ বৈশ্বিক নেতৃত্ব থেকে দেশটির পিছিয়ে আসা।

গত বছর ডিসেম্বরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন, যুক্তরাষ্ট্র প্যারিস জলবায়ূ অ্যাকর্ডে ফিরবে বলেই তার বিশ্বাস। চুক্তি নিয়ে নতুন আলোচনার সুযোগ নেই বলেও মন্তব্য করেছিলেন তিনি।

LEAVE A REPLY

16 + ten =