মোবাইলে নেট-ব্যাঙ্কিং করেন!

0

স্কাই নিউজ প্রতিবেদক: মোবাইল-ব্যাঙ্কিংয়ের ওপরে যে কোনও মুহূর্তে নেমে আসতে পারে মারাত্মক বিপর্যয়। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবরে প্রকাশ, একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার বিশ্বের ২৩২টি ব্যাঙ্কিং অ্যাপকে টার্গেট করেছে।
এই ম্যালওয়্যারগুলির উদ্দেশ্য, নেট-ব্যাঙ্কিংয়ে অভ্যস্ত গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরি। এর দ্বারা আপনার অজ্ঞাতসারে বেহাত হয়ে যেতে পারে আপনার অ্যান্ড্রয়েড ফোনের লগইন ডেটা, বিভিন্ন পাসওয়ার্ড, ফোনের কন্ট্যাক্ট লিস্ট, এমনকী আপনার মেসেজ বক্সে থাকা এসএমএস-ও।

এক প্রখ্যাত আইটি সিকিউরিটি সংস্থার তরফে জানানো হয়েছে, এই ম্যালওয়্যারটির নাম ‘অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান ম্যালওয়্যার’। এই সংস্থা আরও জানিয়েছে, ফ্ল্যাশপ্লেয়ার অ্যাপ-কেই লক্ষ্য হিসেবে বেছে নেয় সাইবার-অপরাধীরা। এই প্লেয়ার ডাউনলোডের মাধ্যমেই যে কোনও অ্যান্ড্রয়েড ফোনে প্রবেশ করতে পারে ‘ব্যাঙ্কিং ট্রোজান’। তাই ব্যবহারকারীদের নকল ফ্ল্যাশপ্লেয়ার ডাউনলোড থেকে সাবধান হতে জানানো হয়েছে।

এই ম্যালওয়্যার ব্যবহারকারীর যাবতীয় গোপন তথ্য, এমনকী ব্যাঙ্কের লগইন পাসওয়ার্ড, ওটিপি চুরি করতে সমর্থ। ফলে, যে কোনও লেন-দেনে মারাত্মক বিপদে পড়ে যেতে পারেন ব্যবহারকারী।

LEAVE A REPLY

5 × 4 =