মে বা জুনের শুরুতে কিমের সঙ্গে বৈঠক: ট্রাম্প

0

স্কাইনিউজ প্রতিবেদক: আগামী মাসে কিংবা জুনের শুরুতে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের হতে পারে বলে আভাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২ দেশের শীর্ষ পর্যায়ের এ আলোচনা পিয়ংইয়ংয়কে শেষ পর্যন্ত পারমাণবিক অস্ত্র কর্মসূচি বন্ধের পথে নিয়ে যাবে বলেও আশা তার।

“মে অথবা জুনের শুরুতে কোনো এক সময় আমরা তাদের সঙ্গে বসবো, আমরা ধারণা উভয়পক্ষই একে অপরকে বেশ শ্রদ্ধা করে এবং আশা করছি, উত্তর কোরিয়াকে পারমাণবিক (অস্ত্র) মুক্ত করতে আমরা একটি চুক্তিতে পৌঁছাতে পারবো,” মন্ত্রিসভার বৈঠকের আগে সোমবার ট্রাম্প সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

“তারাও (উত্তর কোরিয়া) এমনটা বলছে, আমরাও বলছি। আশা করছি, এবার এমন এক সম্পর্ক হবে যা অনেক অনেক বছর ধরে চলে আসা সম্পর্কের চেয়ে আলাদা,” বলেছেন তিনি।

ট্রাম্পের এ মন্তব্যের কয়েক ঘণ্টা পর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমেও প্রথমবারের মতো পিয়ংইয়ংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আলোচনার সম্ভাব্যতার কথা বলা হয়েছে।

দেশটির কেন্দ্রীয় বার্তা সংস্থা কিমের সভাপতিত্বে সোমবার উত্তরের ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এক বৈঠকের খবর দেয়, যেখানে ওয়াশিংটন এবং আসছে ২৭ এপ্রিল দক্ষিণ কোরিয়ার সঙ্গে বৈঠকের ব্যাপারে আলোচনা হয়েছে।

দশককালেরও বেশি বিরতির পর এ মাসের শেষদিকে শীর্ষ পর্যায়ের প্রথম আলোচনায় বসছে দুই কোরিয়া। এর পরই ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক হওয়ার কথা।

ওই বৈঠকে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করতে উত্তর কোরিয়া প্রস্তুত বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে, রোববার মার্কিন এক কর্মকর্তা রয়টার্সের কাছে এমনটাই দাবি করেছেন।

LEAVE A REPLY

five × one =