মেহেরপুরে আনুষ্ঠানিক উদ্বোধন ‘সেলফ প্রটেক্ট’ অ্যাপের

0

স্কাইনিউজ প্রতিবেদক: মেহেরপুরে প্রথমবারের মতো নাগরিক নিরাপত্তা, জরুরি সাহায্য ও অপরাধ দমনে সাহায্যকারী মোবাইল অ্যাপ ‘সেলফ প্রটেক্ট’ এর কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহ মোবাইলের বাটন চেপে এ অ্যাপের উদ্বোধন করেন।

এসময় পুলিশ সুপার আনিছুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) মোস্তাফিজুর রহমান, গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষ্ণুপদ পাল, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আকতার, মেহেরপুর পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, বিএমএর জেলা সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, সেলফ প্রটেক্ট অ্যাপের উদ্ভাবক সাদ্দাম হোসেন, অ্যাপের প্রকল্প সমন্বয়ক মামুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে জেলা প্রশাসক পরিমল সিংহ বলেন, জননিরাপত্তায় সেলপ প্রটেক্ট অ্যাপ ভূমিকা রাখবে। বিষয়টি নিয়ে স্কুল কলেজসহ বিভিন্ন মাধ্যমে ক্যাম্পেইন করে কীভাবে এটি সাহায্য করবে সে বিষয়ে বিস্তারিত জানাবো আমরা।

পুলিশ সুপার বলেন, সাদ্দাম আমাদের মেহেরপুরের ছেলে। সে জননিরাপত্তায় অনেক বড় একটা উদ্যোগ গ্রহণ করেছে। সেলফ প্রটেক্ট অ্যাপ থেকে কোনো ইউজারের বার্তা পুলিশের কাছে পৌঁছানোমাত্র পুলিশ তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।

অ্যাপ উদ্ভাবক সাদ্দাম হোসেন বলেন, অ্যাপটি মেহেরপুরে চালু হওয়াতে পুলিশের সহযোগিতায় মেহেরপুরবাসী নিরাপত্তামূলক সুবিধা গ্রহণ করতে পারবেন। অ্যাপটি পুরোপুরি চালু হলে অনেক অপরাধ কমে যাবে।

অ্যাপটি যেভাবে কাজ করবে

সেলফ প্রটেক্ট অ্যাপটি স্মার্টফোনে ইনস্টল করা থাকলে যেকোনো বিপদের সময় ফোনের পাওয়ার বাটনটি পরপর ৩-৪ বার প্রেস করার সঙ্গে সঙ্গেই নিকটস্থ আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বন্ধু এবং পরিবারের কাছে তার অবস্থানসহ প্রয়োজনীয় বার্তা পৌঁছে যাবে।

মুহূর্তের মধ্যেই আইন প্রয়োগকারীসংস্থা বা যারা বার্তাটি পাবেন তাদের মধ্যে যে কেউ ওই ব্যাক্তির অবস্থান জানতে পারবেন এবং তাকে সাহায্য করতে পারবেন।

এমনকি ফোন হারানো বা চুরি হয়ে গেলে ফিরে পাওয়াসহ, পুলিশ স্টেশন, হাসপাতাল, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, ব্লাড ব্যাংক ইত্যাদির লোকেশনসহ ফোন নম্বর সংগ্রহ করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

অ্যাপটি গুগল প্লে ষ্টোর থেকে ডাউন লোড করতে http://bit.ly/SelfProtectApp এই লিংকে যেতে হবে অথবা http://www.selfprotectapp.com এই লিংকে যেতে হবে।

LEAVE A REPLY

four × four =