মেনে চলুন ও ভালো রাখুন আপনার চোখ

0
Close up of woman's eyes

চোখ, দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল ইন্দ্রিয়। চোখের সামান্যতম সমস্যাও তাই কখনও অবহেলা করা উচিত নয়। চোখের সামান্য সমস্যা থেকে আপনি দৃষ্টিশক্তিও হারাতে পারেন। চোখ ভালো রাখতে কী কী করবেন? জেনে নিন-

১) ফল ও সবজি- চোখ ভালো রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি, বাদাম, কমলা খান। যেগুলি সবগুলিই প্রচুর পরিমাণে পুষ্টি উপাদানে সমৃদ্ধ।

২) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড- চোখ ভালো রাখতে স্যালমন, টুনা, হ্যালিবাটের মত ওমেগা-৩ সমৃদ্ধ মাছ খান।

৩) ওজন কমানো- ওবেসিটি বা অত্যধিক মাত্রায় ওজন বৃদ্ধিতে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। ডায়াবেটিসের ফলে চোখ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

৪) ধূমপান ছাড়ুন- ধূমপানে ক্ষতি হয় চোখেরও। রেটিনা ক্ষতিগ্রস্ত হয়। ছানি পড়ে। চোখের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। চোখ ভালো রাখতে চাই ধূমপান ছাড়ুন।

৫) আল্ট্রা-ভায়োলেট প্রোটেকশন- খালি চোখে কখনও সূর্যের দিকে তাকানো উচিত নয়। কারণ UV রে-তে রেটিনা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। রোদে বেরনোর সময় সানগ্লাস বা স্পোর্টস গগলস পড়ে নেওয়া মাস্ট।

৬) চোখে জলের ঝাপটা- দিনে ১০ থেকে ১৫ বার চোখে-মুখে ঠান্ডা জলের ঝাপটা দেওয়া উচিত। তাতে চোখ ঠান্ডা থাকে। চোখ আর্দ্র হয় ও রক্তসঞ্চালন বাড়ে। তবে চোখে কখনও বরফ ও গরম জল দেওয়া উচিত নয়।

৭) পর্যাপ্ত ঘুম- প্রতিদিন রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম আপনার চোখকে সুস্থ রাখে। ঘুমের সময় চোখের পেশী শিথিল হয়। সতেজ হয়ে ওঠে। কম ঘুমে চোখের পেশীতে প্রদাহ সৃষ্টি হতে পারে।

৮) নিয়মিত চোখ পরীক্ষা- বছরে অন্তত দুবার নিয়ম করে চোখ পরীক্ষা করানো দরকার। যাতে চোখের সামান্যতম সমস্যা অল্পেই ধরা পড়ে। যেমন ছানি, গ্লুকোমা এবং রেটিনার ম্যাকুলার ক্ষয়ের মত মারাত্মক সমস্যা, যার ফলে আপনি দৃষ্টিশক্তিও হারাতে পারেন।

LEAVE A REPLY

1 + eleven =