মালালা’র জীবন নিয়ে চলচ্চিত্র ‘গুল মকাই’

0

স্কাই নিউজ প্রতিবেদক: পাকিস্তানের অপরিচিত কিশোরী থেকে কীভাবে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে উঠলেন মালালা, সেই জীবনসংগ্রামের কাহিনি নিয়েই এই চলচ্চিত্র ।

পাকিস্তানের কিশোরী মালালা ইউসুফজাইয়ের জীবনকাহিনি নিয়ে বলিউডে চলচ্চিত্র নির্মাণ করছেন পরিচালক আমজাদ খান। ছবির নাম ‘গুল মকাই’।

টাইমস অব ইন্ডিয়া সূত্রে খবর, সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা’র জীবনকাহিনি নিয়ে বলিউডে চলচ্চিত্র তৈরি করছেন নির্মাতা আমজাদ খান । ছবিটিতে অভিনয় করছেন রিমা শেখ, দিব্যা দত্ত, মুকেশ ঋষি, অভিমন্যু সিং এবং আজাজ খান ।

পরিচালক বলেন,“সম্প্রতি ছবিটির শেষকিছু দৃশ্যের শ্যুটিং হল কাশ্মীরের গান্দেরবালে । বেশিরভাগ দৃশ্যের শ্যুটিং হয়েছে গুজরাটের ভুজ এবং মুম্বইয়ে।

পাকিস্তানের সোয়াট উপত্যাকার অপরিচিত কিশোরী থেকে কীভাবে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে উঠলেন মালালা, সেই জীবনসংগ্রামের কাহিনি নিয়েই এই চলচ্চিত্র ।”

তালিবান অধ্যুষিত সোয়াটের মতো এলাকার দৈনন্দিন জীবন যাপনের নানান চিত্রকে রূপ দেওয়ার পাশাপাশি মালালার মতো কিশোরীরা তালিবানি শাসানি উপেক্ষা করে কীভাবে স্কুলে যায় তার বর্ণনা রয়েছে ‘গুল মকাই’ সিনেমায়।

বারবার তালিবানি হামলা, চোখরাঙানি গ্রাহ্য না করে স্বাভাবিক জীবনে এগিয়ে চলার যে শক্তি মালালা অর্জন করেছে, তাই দেখা যাবে এই ছবিতে।

শত প্রতিকূলতার মধ্যেও মালালা’র অনমনীয় দৃঢ়তাকেই সম্মান জানিয়েছেন পরিচালক।
২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তির জন্য নোবেল পুরস্কার পান মালালা ইউসুফজাই।
২০১২ সালে তালিবানি হামলায় মারাত্মক জখম হন তিনি। সোয়াট থেকে সঙ্কটজনক অবস্থায় তাকে ইংল্যাণ্ডে নিয়ে যাওয়া হয়। আন্তর্জাতিক মহল তার সর্বোচ্চস্তরের চিকিৎসার ব্যবস্থা করে ।
ধীরে ধীরে সুস্থ হয়ে উঠে আবার পড়াশুনা শুরু করেন ।

তার ‘আই অ্যাম মালালা’ বইটি বেস্ট সেলার। নারীশিক্ষার দাবি নিয়ে দেশবিদেশে এখন বক্তব্য রাখছেন মালালা।’

LEAVE A REPLY

2 + 18 =