মাথার চুল ঝরবে না !

0

স্কাই নিউজ প্রতিবেদক: বৃষ্টির সঙ্গে-সঙ্গে চুল ঝরে পড়ার সমস্যা যেন বেড়েই চলে। কিন্তু এই সামান্য সমস্যায় মন খারাপ করে চুপ করে বসে থাকলে কী হয়? তাই বাড়িতে বসেই চুল পড়ার সমস্যার সমাধানের কয়েকটি উপায় ঝটপট করে জেনে নিন-

বর্ষায় ঘরে কাচের জানালা দিয়ে হাতে এক কাপ কফি নিয়ে আকাশ থেকে বৃষ্টির ঝরে পড়া দেখতে দারুণ লাগে। সে বড়ই রোম্যান্টিক দৃশ্য।

বৃষ্টির সঙ্গে-সঙ্গে চুল ঝরে পড়ার সমস্যা যেন বেড়েই চলে। কিন্তু এই সামান্য সমস্যায় মন খারাপ করে চুপ করে বসে থাকলে কী হয়? তাই বাড়িতে বসেই চুল পড়ার সমস্যার সমাধানের কয়েকটি উপায় ঝটপট করে জেনে নিন-

অয়েল মাসাজ: চুল ভাল রাখার প্রথম মন্ত্রই হল অয়েল মাসাজ। অয়েল মাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত চালাফল ভাল হয়, চুলের পুষ্টি যোগায়। এর ফলে চুল পড়া কমে এবং চুল হয়ে ওঠে ঝরঝরে ও চকচকে। অয়েল মাসাজের জন্য নারকোল তেল, আমন্ড অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, আমলা অয়েল ব্যবহার করতে পার। এর সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে সেই তেল পুরো চুলে ও স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে আঙুলের ডগা দিয়ে ১৫মিনিট হালকা করে মাসাজ করুন। সপ্তাহে অন্তত একদিন অয়েল মাসাজ করতে চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

মেথি: চুলের পুষ্টির জন্য মেথি খুব উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস প্রোটিন, নিকোটিনিক অ্যাসিড যা, হেয়ার ফলিকলে পুষ্টি দিয়ে চুলকে করে তোলে সুন্দর। চুলে মেথি ব্যবহার করার জন্য কিছুটা মেথি নিয়ে সারারাত ভিজিয়ে রেখে পরের দিন সেটা পেস্ট করে নিন। এই মেথি পেস্ট চুলের স্ক্যাল্পে ৪০ মিনিট লাগিয়ে রেখে ভাল করে শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।

পেঁয়াজের রস: চুল পড়া কমাতে এবং সেই সঙ্গে নতুন চুল গজাতে পেঁয়াজের রস ঝটপট কাজ করে। পেঁয়াজে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ যা, চুল পড়া কমায়। এটি করার জন্য কয়েকটুকরো পেঁয়াজ নিয়ে সেটা ভাল করে পেস্ট করে রস বের করে নিন। এই পেঁয়াজের রস চুলের স্ক্যাল্পে লাগিয়ে ৩০মিনিট রেখে ভাল করে শ্যাম্পু করুন।

 

LEAVE A REPLY

16 + fourteen =