ভয়াবহ ভূমিকম্প আলাস্কায়! ৬ ঘণ্টায় ৪০ বারের বেশি কেঁপে উঠল বিস্তীর্ণ এলাকা

0

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা। আতঙ্কে রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ। আলাস্কা ভূমিকম্প কেন্দ্র এবং ইউএস জিওলজিকাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, আলাস্কার অ্যাঙ্কারেজে এই ভূমিকম্পে কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৭.০ ম্যাগনিটিউড। ভূমিকম্পের উত্সস্থল ভূগর্ভের ৪০.৯ কিলোমিটার গভীরে বলে এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আলাস্কার সমস্ত উপকূলবর্তী এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, আলাস্কার এই এলাকায় প্রায় ৪ লক্ষ মানুষ বসবাস করেন। বিবিসি সূত্রে খবর, স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টা ২৯ মিনিট  প্রথম কম্পন অনুভূত হয়। এর পরবর্তী ৬ ঘণ্টায় অন্তত ৪০ বার (আফটার শক) মাঝারি ও মৃদু কম্পন অনুভূত হয়েছে আলাস্কায় যার মধ্যে সর্বোচ্চটির কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৫.৭ ম্যাগনিটিউড, তিনটির তীব্রতা ছিল ৫ ম্যাগনিটিউডের বেশি এবং দশটির তীব্রতা ছিল ৪ ম্যাগনিটিউডের বেশি।

বিবিসি সূত্রে খবর, আলাস্কার বিভিন্ন এলাকায় একাধিক ছোট ও মাঝারি মাপের বাড়ি এবং উড়ালপুলের ভেঙে পড়ার খবর পাওয়া গিয়েছে। আলাস্কার বেশ কিছু এলাকায় বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

LEAVE A REPLY

four × 3 =