ভয়াবহ দাবানলে তছনছ ক্যালিফোর্নিয়া! মৃত ৫, ঘরছাড়া অন্তত ১,৫০,০০০

0

দাবানলে দাউ দাউ করে জ্বলছে উত্তর ক্যালিফোর্নিয়া। এখনও পর্যন্ত এই আগুনে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে। ঘর ছাড়া দেড় লক্ষেরও বেশি মানুষ।

বিবিসি সূত্রে খবর, শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টা নাগাদ আচমকাই দাবানল ছড়িয়ে পড়ে উত্তর ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোয় বিউট কাউন্টিতে। দুপুরের মধ্যেই সেই আগুন ছড়িয়ে পড়ে ১৮ হাজার একর এলাকায়। এখনও পর্যন্ত অন্তত ৭৫ হাজার বাড়ি খালি করে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর ব্যবস্থা করা হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পুলগা থেকে কনকাউ, দক্ষিণে প্যারাডাইসের প্রায় সম্পূর্ণ এলাকাই দাবানলের গ্রাসে চলে এসেছে।

ক্যালিফোর্নিয়ার দমকল কর্তারা জানাচ্ছেন, ধোঁয়ায় শ্বাসরোধ হয়ে আসার মতো অবস্থা। ইতিমধ্যেই যুদ্ধকালীন তত্পরতায় ফাঁকা করা হয়েছে এই এলাকার সব হাসপাতালগুলিকে। প্যারাডাইস এলাকার ১১টি আবাসিক স্কুলের প্রায় সাড়ে তিন হাজার পড়ুয়াকে দ্রুত অন্যত্র নিরাপদ স্থানে সরানোর ব্যবস্থা করা হয়েছে। আক্রান্ত এলাকাগুলি থেকে প্রায় ২৭ হাজার প্রবীণ নাগরিকদের উদ্ধার করেছে দমকল। প্রশাসনের পক্ষ থেকে উত্তর ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কতক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে, তা এখনই কিছু বলতে পরেননি ক্যালিফোর্নিয়ার দমকল বা প্রশাসনের কর্তারা।

LEAVE A REPLY

5 × three =