বয়স ও ওজন অনুসারে মেপে ক্যালোরি খান, নইলে বিপদ

0

অনেকেই আছেন, যারা গপাগপ খাবার হাপিস করে দিতে ওস্তাদ। অভ্যেস, যখন ইচ্ছে-যা ইচ্ছে খেয়ে ফেলা। না খেলে যেন, জীবনটাই ব্যর্থ। এমনটাই ভাবেন তাঁরা। কিন্তু বেশি খাওয়ায় লুকিয়ে বিপদ।

সাধারণ হিসেবে, কোনও মহিলার রোজ খাবারে দরকার মোট প্রায় ১৬০০ থেকে ২০০০ ক্যালরি। পুরুষের ক্ষেত্রে রোজকার খাবারে জরুরি প্রায় ২৪০০ ক্যালরি। এটি অবশ্য বয়স এবং ওজন অনুসারে বদলায়। বাস্তব বলছে, ক্যালরির তোয়াক্কা না করে হামেশাই বেশি খেয়ে ফেলার প্রবণতা  অনেকেরই। আর এখানেই লুকিয়ে বিপদ।

গবেষণায় উঠে এসেছে, রোজ যে পরিমাণ ক্যালরি শরীরে যাওয়ার কথা, তা থেকেও এক-তৃতীয়াংশ কমিয়ে ফেলা মানে বহু রোগ থেকে মুক্তি। হার্টের অসুখ, ডায়াবেটিস, এমনকি স্মৃতিভ্রংশ রোগের কবলে পড়ার আশঙ্কা কমবে প্রায় ৪০%। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যে সব অসুখ থাবা বসায়, তার হাত থেকে মুক্তিরও সহজ পথ ক্যালরি কমানো। শরীরে বেশি ফ্যাট জমলে নানা বিপদ ঘাঁটি গেড়ে বসে। হার্টের সমস্যা, স্ট্রোক, টাইপ-২ ডায়াবেটিস, ক্যানসারও।

ক্যালরিতে লাগাম টানতে পারলে কত যে উপকার, বিজ্ঞানীরা তার হাতেনাতে প্রমাণ পেয়েছেন। ২০০ জন স্বাস্থ্যবান মানুষের ওপর চালানো হয় এক সমীক্ষা। প্রায় ২ বছর ধরে তাঁদের খাবারে রাশ টানা হয়। রোজকার খাওয়ায় প্রায় ১১% ক্যালরি কম করার পর দেখা যায়, তাঁদের রোগভোগও অনেক কমেছে। হার্টের নানা সমস্যা এবং বিপাকীয় রোগ থেকে অনেকটাই মুক্তি মেলে।

LEAVE A REPLY

two + ten =