বৈশ্বিক উষ্ণায়নের জন্য মানুষই দায়ী: আই পি সি সি

0

স্কাই নিউজ প্রতিবেদক: নেতৃস্থানীয় জলবায়ূ বিশেষজ্ঞরা বৈশ্বিক উষ্ণায়নের সম্ভাব্য প্রধান কারণ হিসাবে মানুষের ভূমিকাকে চিহ্নিত করেছেন। জলবায়ূর পরিবর্তন বিষয়ক আন্ত: সরকার বিশেষজ্ঞ প্যানেল – আইপিসিসির রিপোর্টে দ্ব্যর্থহীনভাবে বলা হয়েছে যে, গত ৩ দশকে বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগতভাবে বৃদ্ধি পেয়েছে।

প্যানেল বলছে যে, বৈজ্ঞানিক প্রমাণসমূহ পর্য্যালোচনায় দেখা গেছে যে সমুদ্র এবং বায়ূমন্ডলে তাপমাত্রা বেড়েছে বরফ এবং তুষারপাতের পরিমাণে কমেছে, সমুদ্রপৃষ্ঠ বৃদ্ধি পেয়েছে এবং ক্ষতিকর গ্যাস নির্গমনের হার বেড়েছে।

প্যানেল আরও বলে,  শতাব্দীর শেষ নাগাদ ভূপৃষ্ঠের তাপমাত্রা দেড় থেকে দুই ডিগ্রি পরিমাণে বাড়বে যার পরিণতিতে তাপপ্রবাহের মেয়াদ বাড়বে এবং তার ঘন ঘন পুনরাবির্ভাব হবে, বর্ষাপ্রধান এলাকায় কম বৃষ্টি হবে আর শুষ্ক এলাকায় বৃষ্টিপাত বাড়বে।

এছাড়াও তারা বলেছেম,  সাগর আরও উষ্ণতর হয়ে ওঠার কারণে হিমবাহ ও বরফের আস্তরণ ক্ষয়ে যাবে এবং গত চল্লিশ বছরে সমুদ্রপৃষ্ঠ যে হারে বৃদ্ধি পেয়েছে তার চেয়ে দ্রুতহারে তা স্ফীত হবে।

বিশেষজ্ঞরা বলছেন যে, জলবায়ূ পরিবর্তনের প্রভাব কমাতে হলে ক্ষতিকর গ্যাস নির্গমনের পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় এবং ধারাবাহিকভাবে কমাতে হবে।

LEAVE A REPLY

19 − 5 =