বেগুনি শাঁসযুক্ত রাঙালুর গুণাগুণগুলি জেনে নিন

0

বয়স চল্লিশ পেরিয়েছে? চামড়ায় একটু একটু করে ভাঁজ পড়ছে? তার মানে যৌবনআপনাকে গুডবাই জানাচ্ছে। হতাশ হবেন না। বয়স ধরে রাখার অনেক উপায়। বাতলাবেন এরাজ্যের বিজ্ঞানীরা।

বয়স ৪০? চামড়ায় ভাঁজ পড়া শুরু হয়েছে? খেতে ইচ্ছে করলেও আলু বেশি খেতে পারছেন না তো? কষা আলুর দম কিংবা আলু পোস্ত বা লুচির সঙ্গে আলু চচ্চড়ি। সে রসে বঞ্চিত? কারণ, বয়স পেরিয়ে গেছে চল্লিশ। অতএব আলু বাদ। কিন্তু চামড়ায় তো ভাঁজ পড়া শুরু হয়েছে। স্বাভাবিক। কারণ, বয়স বাড়ছে। মেকআপ করে ঢাকতে হচ্ছে কোঁচকানো চামড়া। সেই ভয় এবার উধাও।

বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলুর ম্যাজিক। ডায়াবেটিসের রোগীরাও দিব্যি খাবেন আলু। চামড়া থাকবে টান টান। যৌবন ধরে রাখতে হাজার হাজার টাকার ক্রিমের কোনও প্রয়োজনই পড়বে না। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জয়ন্ত তরফদারের নজরকাড়া গবেষণা। তাঁর তত্ত্বাবধানেই চলছে বেগুনি শাঁসযুক্ত রাঙালুর চাষ। (বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলু। খাদ্যগুণ অনেক বেশি। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ডি ভিটামিন সি।)

১) বেগুনি শাঁসযুক্ত রাঙালুতে রয়েছে প্রাকৃতিক চিনি। ডায়াবেটিস কমায়। ইনসুলিন প্রতিরোধক ক্ষমতাকে স্থির রেখে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
শরীরে আয়রনের পরিমান বেড়ে গেলে কী হবে জানুন
২) এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। বাতের ব্যথা, হাড়ের ব্যথা, অ্যাজমা ও বুড়িয়ে যাওয়া আটকায়। স্তন ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করে।

৩) এই আলুতে থাকা ক্যারাটিনয়েড দেহে ভিটামিন A তৈরি করে শ্বাসতন্ত্রকে পুনরুজ্জীবিত করে।

৪) বেগুনি শাঁসযুক্ত রাঙালু ভিটামিন D-র শক্তিশালী উত্স। থাইরয়েড গ্ল্যান্ড, দাঁত, ত্বক, হার্ট, স্নায়ু, হাড় ও দেহের শক্তির মাত্রা বাড়ায়।

৫) স্লিম অ্যান্ড ফিট থাকতে চান? বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলু খান। ওজন কমায়। এতে রয়েছে প্রচুর ফাইবার।

৬) ভিটামিন C, ভিটামিন B কমপ্লেক্স, আয়রন, ফসফেট রয়েছে প্রচুর। ফলে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় বেগুনি শাঁসযুক্ত রাঙালু।

৭) (ডায়াবেটিক রোগীরা খেতে পারেন। কিডনি, চামড়া, ফুসফুস, হাঁপানির টান কমায়, রক্ত পরিষ্কার রাখে।)

৮) কীভাবে খাবেন বেগুনি শাঁসযুক্ত এই মিষ্টি আলু? সেদ্ধ করে বা বেকড করে খাওয়া যেতে পারে। দিনে একটা করে বেগুনি শাঁসযুক্ত মিষ্টি আলুতেই কেল্লা ফতে।

LEAVE A REPLY

14 + 15 =