বিশ্বের প্রথম ‘পানিহীন’ শহর হতে যাচ্ছে কেপ টাউন!

0

স্কাই নিউজ প্রতিবেদক: পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান দক্ষিণ আফ্রিকার কেপ টাউন শহর শতাব্দীর ভয়াবহতম খরার মুখে আগামী এপ্রিল মাসের মধ্যে পানিহীন হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জরুরি সেবার আওতায় সরকারের বরাদ্দকৃত পানি পেতে হয়তো শিগগিরই দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে কেপ টাউনের বাসিন্দাদের। শহর কর্তৃপক্ষ আশঙ্কা করছে, বিকল্প পানির উৎস বের করতে না পারলে ২২ এপ্রিলের মধ্যে পানি পাবে না লোকজন। ২২ এপ্রিলকে ‘শূন্য দিবস’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর আগেই পানি প্রাপ্তির বিকল্প উৎসের সন্ধানে রয়েছে কর্তৃপক্ষ। এ জন্য পানির উৎস লবণ মুক্ত করা ও ভূগর্ভস্থ পানি তোলার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

কেপ টাউনে প্রতিবছর প্রায় ২০ লাখ পর্যটক আসে। বালিময় সাদা সৈকতে গোসল করা বা পার্শ্ববর্তী আঙুর খেতে গিয়ে মদ পান করা পর্যটকদের অন্যতম প্রধান আকর্ষণ। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম নামে আন্তর্জাতিক সংগঠনের তথ্যানুযায়ী, গত বছর পর্যটন খাত থেকে দক্ষিণ আফ্রিকা আয় করেছে ৩৩ বিলিয়ন ডলার, যা তাদের মোট বাজেটের ৯ শতাংশ।

কেপ টাউন পৌরসভার পানি বিষয়ক কমিটির সদস্য ও কাউন্সিলর থানথিয়া লিমবার্গ জানিয়েছেন, ‘বর্তমান হারে পানি ব্যবহার করতে থাকলে শূন্য দিবস হবে ২২ এপ্রিল।’ অর্থাৎ ২২ এপ্রিলের পর শহরের পানির উৎস নিঃশেষ হয়ে যাবে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

LEAVE A REPLY

nineteen − 14 =