বিশ্বজুড়ে বাড়ছে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব

0

স্কাই নিউজ প্রতিবেদক: জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা, ওর্য়াল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন, ডাব্লু এম ও নিশ্চিত করেছে ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সাল ছিলো রেকর্ডের তিনটি উষ্ণতম বছর।

সংস্থা হুঁশিয়ারি দিয়ে বলেছে- শত শত কোটি ডলারের ক্ষতি, উন্নয়ন অগ্রযাত্রা নষ্ট হয়ে পিছিয়ে যাওয়া এবং হাজার হাজার মানুষের মৃত্যুতে এই উষ্ণায়নের প্রভাব দৃশ্যমান হয়েছে।

ডাব্লু এম ও’র মহাসচিব পেতেরি তালাস বলেন প্রত্যেকটি বছরের আলাদা স্তরবিন্যাসের চেয়েও গুরুত্বর্পূণ হচ্ছে তাপমাত্রার দীর্ঘমেয়াদী প্রবণতা ।

তিনি বলেন, ইতিহাসের আঠারোটি উষ্ণতম বছরের মধ্যে সতেরোটিই ঘটেছে গত একশো বছরে এবং গত ৩ বছরে তাপমাত্রা যে হারে বেড়েছে তা ব্যাতিক্রমী। একইসময়ে তাপমাত্রা বৃদ্ধি সমস্যাটির একটি ক্ষুদ্র অংশমাত্র।

বিশ্বের বহুদেশে ২০১৭ সালের উষ্ণতার সঙ্গে ছিল চরম আবহাওয়া। উদাহরণ হিসাবে বলা যায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের কথা যারা সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে এবং যেখানে আবহাওয়া এবং জলবায়ুজনিত দূর্যোগের মধ্যে ভয়াবহ দাবানলও ছিল।

অন্যান্য দেশ এবং অঞ্চলেও হারিকেন, ঘূর্ণিঝড়, বন্যা এবং খরা কোটি কোটি মানুষের দূর্ভোগের কারণ হয়েছে।

ডাব্লু এম ও জানিয়েছে যে, তারা ২০১৭ সালের জলবায়ূ পরিস্থিতির বিষয়ে বিশদ প্রতিবেদন প্রকাশ করবেন আগামী মার্চে।

তাপমাত্রার বিভিন্নমাত্রার পরিবর্তনশীলতা ও প্রবণতা, উচ্চপ্রভাবের ঘটনাসমূহ এবং কার্বন ডাই-অক্সাইড নি:সরণ, আর্কটিক এবং অ্যান্টার্কটিক সাগরে বরফের স্তর, সমুদ্রের পানির স্তর বৃদ্ধি এবং সমুদ্রে ক্ষারের মাত্রার মত জলবায়ু পরিবর্তনের দীর্ঘমেয়াদী সূচকসমূহের পূর্ণাঙ্গ চিত্র প্রতিবেদনে তুলে ধরা হবে।

 

 

LEAVE A REPLY

6 + 11 =