… বিপুল অর্থনৈতিক ক্ষতির কারণ ‘ক্যান্সার’

0

স্কাই নিউজ প্রতিবেদক: জাতিসংঘের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় দেখা যাচ্ছে, বিশ্বের উদীয়মান অর্থনীতির অনেকগুলিতেই ক্যান্সার বিপুল ক্ষতির কারণ হচ্ছে।

গবেষণায় বলা হচ্ছে যে, ২০১২ সালে ব্রাজিল, রুশ ফেডারেশন, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা –  যারা ব্রিকস রাষ্ট্র হিসাবে পরিচিত, এসব দেশে ক্যান্সারের কারণে চার হাজার ছয়শো কোটি ডলারের উৎপাদনক্ষমতা নষ্ট হয়েছে।

এসব দেশের সাম্প্রতিকতম পরিসংখ্যান ২০১২ সালের তথ্য-উপাত্তের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়। বিশ্বের মোট জনসংখ্যার চল্লিশ শতাংশই এসব দেশের বাসিন্দা এবং মোট বৈশ্বিক উৎপাদন বা জিডিপিতে এদের অবদান চারভাগের এক ভাগ।

বিশ্বে ক্যান্সারে যত মৃত্যু হয় তার বিয়াল্লিশ শতাংশই ঘটে ব্রিকস দেশগুলোতে এবং উৎপাদন ক্ষতির ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে যকৃৎ এবং ফুসফুসের ক্যান্সার।

আর্ন্তজাতিক ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান, আইএআরসি এই পাঁচটি দেশের শীর্ষস্থানীয় ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানসমূহের সঙ্গে মিলে এই গবেষণা পরিচালনা করে।

আইএআরসি হচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, ডাব্লু এইচ ও’র ক্যান্সার বিষয়ক বিশেষায়িত সংস্থা।

গবেষণায় নেতৃত্বদানকারী বিশেষজ্ঞ, ড. আ্যালিসন পির্য়াস বলেন দ্রুত-প্রবৃদ্ধির অর্থনীতিগুলোতে ক্যান্সারের অর্থনৈতিক প্রভাব বিষয়ে গবেষণা এসব দেশে প্রতিরোধযোগ্য ক্যান্সার মোকাবেলার তাগাদার বিষয়টি তুলে ধরেছে। কেননা, ক্যান্সারে শুধু জীবনহানি ঘটে তা নয়, অর্থনীতিতেও এর ক্ষতি বিপুল।

 

 

 

LEAVE A REPLY

9 − 4 =