বাংলাদেশে দুর্নীতি কমেছে– টিআইবি

0

স্কাইনিউজ প্রতিবেদক: দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী, বাংলাদেশে দুর্নীতি কমেছে। ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭তম। ২০১৬ সালে দুর্নীতির ধারণা সূচক স্কোর দুই বেড়েছে।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলে ২০১৭ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ০ থেকে ১০০ এর স্কেলে ২৮ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৪৩তম। একই স্কোর পেয়ে গুয়েতমালা, কেনিয়া, লেবানন ও মৌরিতানিয়ার সঙ্গে বাংলাদেশের অবস্থান।

যেখানে ২০১৬ সালে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৫তম,  ২০১৫ সালে ১৩তম,  ২০১৪ সালে ১৪তম, ২০১৩ সালে ১৬তম এবং ২০১২ সালে অবস্থান ছিল ১৩তম।

বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ‌্য জানানো হয়।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রতি বছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় সিপিআই-২০১৭ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করা হলো।

বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ২০১৬ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৪৫তম। একই স্কোর পেয়ে ক্যামেরুন, কেনিয়া, জাম্বিয়া ও নাইজেরিয়ার সঙ্গে বাংলাদেশের অবস্থান।

২০১৫ সালে বিশ্বের ১৬৮টি দেশ ও অঞ্চলের মধ্যে সিপিআই সূচকে ২৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৩৯ নম্বরে ছিল।

সংবাদ সম্মেলনে টিআইবির টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দুর্নীতি  কমেছে এ স্কোর থেকে সন্তোষজনক বলা যাবে না। স্কোর বিবেচনায় বাংলাদেশ এখনো উদ্বেগজনক অবস্থানে রয়েছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংস্থার ট্রাস্টি বোর্ড সদস্য হাফিজুর রহমান, উপনির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি পরিচালক মো. রফিকুল হাসান প্রমুখ।

দুর্নীতিতে শীর্ষ ১০টি দেশ ও তাদের স্কোর : সোমালিয়া (৯), দক্ষিণ সুদান (১২), সিরিয়া (১৪), আফগানিস্তান (১৫), ইয়েমেন (১৬), সুদান (১৬), লিবিয়া (১৭), গিনিবিসাউ (১৭), নর্থ কোরিয়া (১৭), ইকুডরিয়াল (১৭)।

কম দুর্নীতিগ্রস্ত শীর্ষ দেশ ও তাদের স্কোর :  নিউজিল্যান্ড (৮৯), ডেনমার্ক (৮৮), ইংল্যান্ড (৮৫), নরওয়ে (৮৫), সুইজারল্যান্ড (৮৫), সিঙ্গাপুর (৮৪), সুইডেন (৮৪), কানাডা (৮২), লুক্সেমবার্গ (৮২), নেদারল্যান্ড (৮২), ইউকে (৮২), জামার্নি (৮১)।

 

 

 

LEAVE A REPLY

4 × 2 =