বছরে এক ডলার বেতন ও বিনা ছুটিতে কাজ করবেন প্রেসিডেন্ট ট্রাম্প

0

প্রথম প্রশ্ন-আমেরিকার প্রেসিডেন্টের বেতন কত?

উত্তর-চার লক্ষ মার্কিন ডলার।

দ্বিতীয় প্রশ্ন-ডোনাল্ড ট্রাম্পের মাইনে কত?

উত্তর-বছরে এক ডলার।

জানি, ক্যুইজ হিসাবে মন্দ নয় এই প্রশ্ন দুটো। কিন্তু, এটাই আপাতত মার্কিন অধিপতি ট্রাম্পের আস্তিন থেকে বের হওয়া নবতম কার্ড। আমেরিকার ৪৫তম রাষ্ট্রপ্রধান গতকাল এক সাক্ষাতকারে স্পষ্ট করে দিয়েছেন যে, তিনি সারা বছরে মাত্র এক মার্কিন ডলার বেতন নেবেন এবং কোনও ছুটি নেবেন না। এই কথা বলতে গিয়ে ট্রাম্প গত সেপ্টেম্বরের স্মৃতি মনে করিয়ে দিয়ে বলেছেন যে তিনি এই একই কথা (যা তখন প্রতিশ্রুতি ছিল) বলেছিলেন তাঁর নির্বাচনী প্রচারেও।

“আমাদের অনেক কাজ পড়ে রয়েছে। মানুষের জন্য আমাদের সেই সব কাজ করতে হবে দ্রুততার সঙ্গে।…আমরা কর কমাবো, স্বাস্থ্যক্ষেত্রে বিশেষ যত্ন নিতে হবে…সুতরাঙ ছুটি নেওয়ার কোনও জায়গা নেই।” ওই সাক্ষাতকারেই কাল একথা বলেছেন আমেরিকার প্রেসিডেন্ট ইলেক্ট।

ট্রাম্পের এই ‘চাঞ্চল্যকর’ ঘোষণার পর থেকেই ওয়াকিবহাল মহলে শোনা যাচ্ছে বিভিন্ন বিশ্লেষণ। অধিকাংশেরই মত, প্রচার চলাকালীন ট্রাম্প যে সব ‘বিতর্কিত’ কথা বলেছেন এবং তাঁর জয়ে পর যেভাবে রাস্তায় নেমে ট্রাম্প বিরোধী প্রতিবাদ জানাচ্ছে মার্কিনীদের একাংশ, তাতে এটা ড্যামেজ কন্ট্রোলের জন্য একটা পরিকল্পিত মাস্টারস্ট্রোক।

তবে গতকাল বেতন ও ছুটি সংক্রান্ত কথাটি বলার সময়ে ট্রাম্প যেভাবে তাঁর অতীতের প্রুতিশ্রুতির বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছেন, তাতে অনেকেই সিঁদুরে মেঘ দেখছেন। কারণ ট্রাম্প যদি অক্ষরে অক্ষরে তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি মানতে থাকেন তাহলে তা ‘ভয়াবহ’ আকার নিতে পারে বলে মত বিশ্লেষকরদের একটি মহলের।

LEAVE A REPLY

eleven − 9 =