ফেসবুকের এই সমস্যাগুলোর সমাধান জানেন?

0

প্রযুক্তি নির্বর এই যুগে সামাজিক যোগেযোগ মাধ্যমগুলোর মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেসবুক। তবে অনেক সময় অযাচিত পোস্টে ট্যাগ করা কিংবা সেই ছবি অথবা পোস্টে যতবার কমেন্ট পড়ে, ততবারই কাছে নোটফিকেশন আসা বিরক্তর কারণ হয়ে দাঁড়ায়। তবে এসব সমস্যার সমাধান আছে। চলুন জেনে নেই উপায়গুলো সম্পর্কে-

১. হঠাৎ করে দেখলেন, আপনার নতুন প্রোফাইল পিকচারে এক অচেনা ব্যক্তি মন্তব্য করছেন। কী করবেন এই সমস্যা এড়াতে। প্রথমত, সেই ব্যক্তি একেবারেই অচেনা হলে তাকে ব্লক করে দিন। দ্বিতীয়ত নিজের নিরাপত্তার জন্য পোস্টটির প্রাইভেসি সেটিংস বদলে দিন। প্রাইভেসি সেটিংস ‘ফ্রেন্ডস’ করে দিন। এতে কোনও অচেনা ব্যক্তি, যিনি আপনার প্রোফাইলে নেই, তিনি কমেন্ট বা লাইক করতে পারবেন না।

২. ফেসবুকের টাইমলাইন খোলা থাকলে অনেকে গিয়ে সেখানে নিজের মতো পোস্ট করে দেন। এর জন্য টাইমলাইন বন্ধ করে রাখুন। সেটিংস-এ যান এবং ‘টাইমলাইম অ্যান্ড ট্যাগিং’-এ যান। সেখানে ‘হু ক্যান পোস্ট অন ইয়োর টাইমলাইন?’-এ গিয়ে ‘অনলি মি’ অপশনটি ক্লিক করুন।

৩. ফেসবুকে সবথেকে বিরক্তিকর বিষয় হল, যখন কেউ অপ্রয়োজনীয় কোনও ছবিতে ট্যাগ করেন। কিন্তু এই ঝামেলা এড়ানোরও উপায় রয়েছে। এর জন্য সেটিংস-এ যান। সেখান থেকে ‘টাইমলাইন অ্যান্ড ট্যাগিং’-এ ক্লিক করুন। সেখানে ‘রিভিউ ট্যাগস পিপল অ্যাড টু ইয়োর ওন পোস্ট বিফোর দ্য ট্যাগস অ্যাপিয়ার অন ফেসবুক’-এই অপশনটি অন করে রাখুন। এতে কেউ আপনাকে কোনও পোস্টে ট্যাগ করলে, সেটিতে ‘শেয়ার অন টাইমলাইন’-এ ক্লিক করলে তবেই পোস্টটি আপনার ফেসবুক টাইমলাইনে দেখাবে।

৪. আরও একটি সমস্যা হল, আপনি যদি কোনও পোস্টে কমেন্ট করেন, তা হলে সেই পোস্টে তার পর থেকে যে ক’টি কমেন্ট পড়বে, সব ক’টির নোটিফিকেশন আসবে। এই ঝামেলা থেকে মুক্তিরও উপায় রয়েছে। যে পোস্টটিতে কমেন্ট করেছেন, সেটিতে যান। এরপর ‘টার্ন অফ নোটিফিকেশনস ফর দিস পোস্ট’-এই অপশনটি অন করে রাখুন।

LEAVE A REPLY

eighteen + 12 =