ফের জাপানের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

0

এ যেন যেমন কথা, তেমন কাজ। পিয়ংইয়ং থেকে হুঁশিয়ারি ছিল, পরমাণু বোমা বিস্ফোরণ করে সমুদ্রে ডুবিয়ে দেওয়া হবে জাপানের চারটি দ্বীপকে। ঠিক তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সেই কথার নমুনা দেখিয়ে দিল কিম জং উন। শুক্রবার জাপানের হোক্কাইদো দ্বীপের উপর দিয়ে ব্যালেস্টিক  ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

জানা যাচ্ছে, স্থানীয় সময় সকাল ৬.৩০ নাগাদ পিয়ংইয়ং উত্তরে সুনান থেকে ছোড়া হয় এই ক্ষেপণাস্ত্র। এই নিয়ে শেষ তিন সপ্তাহের মধ্যে দু’বার জাপানের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেন কিম। যদিও তাদের তরফে এখনও পর্যন্ত কোনও সরকারি  বিবৃতি পাওয়া যায়নি।

দক্ষিণ কোরিয়া সেনা বাহিনীর এক উচ্চপদস্থ অফিসার জানাচ্ছেন, প্রায় ৭৭০ কিলোমিটার উপর দিয়ে এই ক্ষেপণাস্ত্রটি ৩৭০০ কিলোমিটার অতিক্রম করে আতলান্তিক মহাসাগরে গিয়ে পড়ে। যা হোক্কাইদো দ্বীপের ভীষণ কাছে বলে জানা যাচ্ছে।

এই ঘটনায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে কড়া প্রতিক্রিয়া দিয়ে জানান, এমন ভয়ঙ্কর প্ররোচনামূলক কাজকে কখনই বরদাস্ত করা হবে না। তিনি আরও বলেন, “উত্তর কোরিয়া যদি এই পথে দীর্ঘদিন হাঁটতে থাকে, তাহলে তাদের ভবিষ্যত খুব একটা ভাল হবে না।” আমেরিকার তরফেও নিন্দা করা হয়।

LEAVE A REPLY

seventeen + 1 =