প্রত্যেকদিন একমুঠো বাদাম খেলে কী হবে জানুন

0

প্রচুর পরিমানে স্বাস্থ্যকর উপাদান থাকার জন্য বাদাম আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার। বাদামে হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, রোগ প্রতিরোধকারী ভিটামিন এবং মিনারেলস প্রচুর পরিমানে রয়েছে। প্রত্যেকদিন বাদাম খেলে আমাদের শরীরের অনেক উপকার হয়। বাদাম আমাদের হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। অ্যালজাইমার রোগীদের জন্যেও বাদাম খুবই উপকারী।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে, প্রত্যেকদিন ২০ গ্রাম বা একমুঠো বাদাম খেলে আমাদের ক্যানসার এবং হৃদরোগের সম্ভাবনা কমে যায়। দেখা গিয়েছে, রোজ একমুঠো বাদাম খেলে করোনারি হার্ট ডিজিজের সম্ভাবনা ৩০ শতাংশ কমে যায়। ক্যানসার হওয়ার সম্ভাবনা ১৫ শতাংশ কমে। এবং হৃদরোগ এবং ক্যানসারের কারণে মৃত্যুর সম্ভাবনা ২২ শতাংশ কমে যায়।

যেকোনও প্রকারের বাদাম থেকেই একই উপকার পাওয়া যায়। এই প্রসঙ্গে এক গবেষক জানিয়েছেন যে, আখরোট, কাঠবাদাম, চিনেবাদাম এবং সমস্ত প্রকার বাদামে প্রচুর পরিমানে ফাইবার, ম্যাগনেশিয়াম, পলিআনস্যাট্যুরেটেড ফ্যাট থাকে। যা কার্ডিওভ্যাসকুলার রোগের সম্ভাবনা কমায়, কোলেস্টেরলের মাত্র সঠিক রাখে। কিছু কিছু বাদাম, যেমন আখরোটে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে। যা ক্যানসারের প্রতিরোধক হিসেবে দারুন কাজ করে। এছাড়াও, ফাইবার, প্রোটিনে ভরপুর বাদাম। অতিরিক্ত ওজন বৃদ্ধির হাত থেকেও আমাদের শরীরকে রক্ষা করে বাদাম।

LEAVE A REPLY

17 + five =