পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড

0

স্কাই নিউজ প্রতিবেদক: পোশাক শ্রমিকদের জন্য ন্যূনতম নতুন মজুরি (ওয়েজ) বোর্ড গঠন করেছে সরকার। স্থায়ী ৪ সদস্যের সঙ্গে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ও শ্রমিকদের একজন প্রতিনিধি নিয়ে গঠিত এ মজুরি বোর্ডের ঘোষণা করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী ৬ মাসের মধ্যে এ বোর্ড পোশাক শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন জমা দেবে। এরপর সরকার তাদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে।’

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও জাতীয় শ্রমিক লীগের মহিলাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার ভূঁইয়াকে এ বোর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

চুন্নু বলেন, ‘গুরুত্বপূর্ণ এ খাতের জন্য বিভিন্ন শ্রমিক সংগঠন বিদ্যমান বেতন-কাঠামো পর্যালোচনার জন্য মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়ে আসছিলেন। শ্রম আইন অনুযায়ী, ২০১৩ সালে সর্বশেষ এ খাতের জন্য মজুরি বোর্ড গঠন করে মজুরি ঘোষণা করা হয়। নিয়মানুযায়ী সরকার ইচ্ছা করলে ৩ বছরের মধ্যে রিভিউ করতে পারে এবং ৫ বছর পর পর্যালোচনার সুযোগ থাকে। বিজিএমইএ ১ মাস আগে মজুরি বোর্ড গঠনের জন্য চিঠি দিয়েছিল।’

স্থায়ী মজুরি বোর্ডে একজন জেলা জজ চেয়ারম্যান, মালিকদের পক্ষ থেকে একজন ও শ্রমিকদের পক্ষ থেকে একজন করে প্রতিনিধি এবং নিরপেক্ষ হিসেবে একজন সদস্য থাকেন। যখন যে সেক্টরের জন্য মজুরি বোর্ড গঠন করা হয় সেখান থেকে মালিক ও শ্রমিক পক্ষ থেকে একজন করে প্রতিনিধি নেয়া হয় বলে জানান শ্রম প্রতিমন্ত্রী।

এ সময় শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

19 + twenty =