পানামা গেট মামলায় দায়ী; পাক প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরিফ

0

পানামা গেট মামলায় আজ পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে তার পদের থেকে সরিয়ে দেওয়া হল। নির্দেশ দিল সেদেশের সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে NAB-কে নির্দেশ দেওয়া হয়েছে শরিফ ও তাঁর পরিবারের বিরুদ্ধে আগামী ৬ সপ্তাহের মধ্যে ফৌজদারি মামলা রুজু করার জন্য।

১৯৯০ সালে বেআইনি লেনদেনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাম জড়ায় পাক প্রধানমন্ত্রীর। শুরু হয় তদন্ত। গত এপ্রিল মাস থেকেই শরিফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয় পাক সুপ্রিম কোর্ট। PML-N পার্টির প্রধান নওয়াজ শরিফ তৃতীয় বারের জন্য এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হন। কিন্তু, এবারও নিজের পাঁচ বছরের মেয়াদ শেষ করার আগেই দু্র্নীতির দায় তাকে সরে যেতে হল।

পানামা গেট মামলায় তাঁর বিরুদ্ধে ইংল্যান্ডে বেআইনি সম্পত্তি রাখার অভিযোগ ওঠে। সেই সঙ্গে বিদেশি সংস্থার মাধ্যমে একাধিক ক্ষেত্রে টাকা লেনদেনেও অভিযোগ রয়েছে শরিফের বিরুদ্ধে। ২০১৬ সালে সেই দুর্নীতির কথা সামনে আসে ‘পানামা পেপার্স লিক’-এর মাধ্যমে। নাম উঠে আসে শরিফ ও তার পরিবারের।

৫ সদস্যের ডিভিশন বেঞ্চে আজ মামলাটি ওঠে। সেখানেই এই রায় শোনায় পাক সুপ্রিম কোর্ট। এদিকে, এই ঘটনার পর অশান্তি ছড়ানোর আশঙ্কায় কোর্টের বাইরে মোতায়েন করা হয়েছে পুলিস।

পাকিস্তানে আগামী বছর নির্বাচন রয়েছে। তার আগে এই সিদ্ধান্ত রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছে। নির্বাচন পর্যন্ত কে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন তা নিয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা।

LEAVE A REPLY

five × five =