পাট নিয়ে ‘রোড শো’ জামালপুরের পথে…

0

 

স্কাইনিউজ প্রতিবেদক: জাতীয় পাট দিবস সামনে রেখে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার প্রত্যয়ে রাজধানীর থেকে বর্ণিল শোভাযাত্রায় শুরু হয়েছে জামালপুরের পথে ‘রোড শো’।

‘সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ স্লোগান নিয়ে শুক্রবার সকালে ঢাকার মানিক মিয়া এভিনিউ থেকে এই রোড শো যাত্রা শুরু করে।

বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক এই শোভাযাত্রা ও রোড শোর উদ্বোধন করে বলেন, “পাকিস্তান আমলে উৎপাদিত পাটের ন্যায্য হিস্যার দাবি তুলেছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অতীতে যে মুকুট আমাদের পাটের ছিল, সবাইকে নিয়ে সেই মুকুট ফিরিয়ে আনতে আমরা কাজ করছি।”

এক সময় পাটের মওসুমে গ্রাম বাংলায় যেভাবে পাট নিয়ে যাওয়া হত গঞ্জে, শোভাযাত্রায় সেই দৃশ্য ফুটিয়ে তোলা হয় আজকের দিনের ভ্যান, রিকশার সঙ্গে ঘোড়ার গাড়ি এবং একটি ট্রাককে নৌকার সাজে সাজিয়ে।

শোভাযাত্রায় অংশ নেওয়া নারীদের পরনে পাটের শাড়ি। পুরুষদের মাথায় কৃষকের মাথাল।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম অনুষ্ঠানে বলেন, পাটের গৌরবোজ্জ্বল অতীত ফিরিয়ে আনার লক্ষ্যে আগামী ৬ মার্চ দেশে দ্বিতীয়বারের মত জাতীয় পাট দিবস উদযাপিত হবে। এ উপলক্ষে দশ দিনের বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে মন্ত্রণালয়।

সরকারের নানা উদ্যোগে গত ৩ বছরে পাটের উৎপাদন, রপ্তানি ও পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার বেড়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি। সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে পারব বলে মনে করি।”

ঢাকা থেকে রোড শোর গাড়িবহর ময়মনসিংহ শহর হয়ে জামালপুরে যাবে। এই পথে পথসভাসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে চলবে পাটের প্রচার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ৮ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে সমাপনী অনুষ্ঠান।

রোড শোর উদ্বোধনে অন্যদের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী বক্তব্য দেন। উদ্বোধনের পর শোভাযাত্রা মানিক মিয়া এভিনিউ প্রদক্ষিণ করে।

LEAVE A REPLY

seven + 10 =