নিষেধাজ্ঞা সত্ত্বেও ২০ কোটি ডলার আয় উ. কোরিয়ার

0

স্কাই নিউজ প্রতিবেদক: আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত বছর প্রায় ২০ কোটি ডলার আয় করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি প্যানেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে-  চীন, রাশিয়া এবং মালয়েশিয়াসহ বেশ কিছু দেশ অবৈধ রফতানি বন্ধ করতে ব্যর্থ হয়েছে। সিরিয়া এবং মিয়ানমারে সামরিক সহযোগিতার প্রমাণও পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কবলে রয়েছে উত্তর কোরিয়া। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে উপস্থাপিত এক রিপোর্টে বলা হয়েছে, নিষেধাজ্ঞা অমান্য করেই অন্য দেশের পরিচয় ব্যবহার করে গত বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোর সঙ্গে ব্যবসা করেছে উত্তর কোরিয়া।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়ায় পেট্রোলিয়াম জাতীয় পদার্থ সরবাহে বেশ কিছু বেনামী বহুজাতিক কোম্পানির বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। রাশিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও ভিয়েতনামে কয়লা রফতানি করেছে উত্তর কোরিয়া। আর এক্ষেত্রে ভুয়া কাগজপত্রে কয়লা উৎপাদনকারী দেশ হিসেবে রাশিয়া ও চীনের নাম ব্যবহার করা হয়েছে।

LEAVE A REPLY

14 − fourteen =