দরিদ্রদের জন্য বিশ্ব ব্যাংকের সাড়ে ২৪ কোটি ডলার ঋণ

0

স্কাই নিউজ প্রতিবেদক: প্রকৃত দরিদ্রদের মাঝে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুফল পৌঁছে দেওয়ার লক্ষ্যে সক্ষমতা বৃদ্ধিতে ২৪ কোটি ৫০ লাখ ডলার ঋণ দেবে বিশ্ব ব্যাংক।
ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও বিশ্ব ব্যাংকের বাংলাদেশ,ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান এ সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই ঋণে ছয় বছরের গ্রেস পিরিয়ড থাকছে, সুদ দিতে দশমিক ৭৫ শতাংশ হারে।
এর আগে ১৮ ডিসেম্বর ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংকের সদরদপ্তরে পরিচালনা পর্ষদের সভায় এ ঋণ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বিশ্ব ব্যাংক বলছে, প্রকৃত দরিদ্ররাই যাতে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা পায় তা নিশ্চিত করতে বাংলাদেশকে ২৪ কোটি ৫০ লাখ ডলার ঋণ সহায়তা দেওয়া হবে।
বাংলাদেশের অবহেলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য সরকারের ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’ পরিচালনার দক্ষতা বাড়াতে এবং আধুনিকায়ন করতে সরকারের চলমান ‘সেফটি নেট সিস্টেমস ফর দি পুওরেস্ট প্রজেক্ট’ প্রকল্পে এই অর্থ ব্যয় করা হবে।

এর আওতায় প্রকৃত দরিদ্রদের বাছাই করতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সহায়তায় ‘ন্যাশনাল প্রভাট্রি ডেটাবেজ’ তৈরি করা হবে।

দরিদ্র পরিবার চিহ্নিত করে তাদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনার মধ্য দিয়ে দারিদ্র্য বিমোচন ও অভ্যন্তরীণ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা হচ্ছে এ কর্মসূচির মাধ্যমে।
বয়স্ক,প্রতিবন্ধী ভাতা কার্যক্রম,প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি কর্মসূচি,বিধবা ও স্বামী পরিত্যক্তা ও মুক্তিযোদ্ধা ভাতা কার্যক্রমসহ এই কর্মসূচির আওতায় ২০২১ সাল নাগাদ দারিদ্র্যের হার ১৩ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে সরকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এই ঋণ সহায়তাসহ বাংলাদেশ সরকারের এই কর্মসূচিতে বিশ্ব ব্যাংকের মোট সহায়তার পরিমাণ দাঁড়াবে ৭৪ কোটি ৫০ লাখ ডলার। ২০১৯ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হবে।

LEAVE A REPLY

14 − 9 =