তাপমাত্রা বাড়ছে, তবে…

0

স্কাই নিউজ প্রিতিবেদক: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ডের পর সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করেছে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা তীব্র শৈত্য প্রবাহের মধ্যে সোমবার রাতে তেঁতুলিয়ায় দেশের সব রেকর্ড ভেঙে তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।
মঙ্গলবার সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

তবে এদিন সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, একই সময়ে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা আগের ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; তবে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে আগের মতোই ১৮ ডিগ্রি সেলসিয়াস।

সারা দেশের মধ্যেও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আগের দিনের মতোই টেকনাফে, ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে বলে জানানো হয়েছে।
এতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এলে আবহাওয়াবিদরা একে বলেন তীব্র শৈত্য প্রবাহ। আবহাওয়া অফিস বলছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে এখন তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

সারা দেশে বিদ্যমান শৈত্য প্রবাহ পরিস্থিতি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ হিসাবে আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে বলছে আবহাওয়া অফিস।

LEAVE A REPLY

4 + nineteen =