জিয়া-এরশাদের পথেই হাঁটছে সরকার: সেলিম

0

স্কাই নিউজ প্রতিবেদক: পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মুক্তিযুদ্ধের চেতনার উল্টোপথে বাংলাদেশের যে যাত্রা শুরু হয়েছিল, তা এখনও অব্যাহত রয়েছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

মুক্তিযুদ্ধের ইতিহাসও যথাযথভাবে তুলে ধরা হচ্ছে না বলে অভিযোগ করেছেন একাত্তরের এই যোদ্ধা।
মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমরেড মণি সিংহের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক আলোচনা সভায় এসব বলেন তিনি।

মুক্তিযুদ্ধের চেতনার উল্টোপথে দেশকে নিয়ে যাওয়া হচ্ছে অভিযোগ করে সিপিবি সভাপতি সেলিম বলেন, “আজকে দেশকে সাম্রাজ্যবাদ-আধিপত্যবাদের কাছে নতজানু রাষ্ট্রে পরিণত করা হয়েছে এবং এই উল্টোপথের যাত্রা শুরু হয়েছে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার ভেতর দিয়ে।

পঁচাত্তরে যে রাজনৈতিক পটপরিবর্তন হল, সেই পটপরিবর্তনের ফলে দেশকে মুক্তিযুদ্ধের রেললাইন থেকে পাকিস্তানি ধারার রেললাইনে সরিয়ে দেওয়া হল। দুঃখের বিষয়, আজও আমরা সেই মুক্তিযুদ্ধের লাইনে আর দেশকে ফিরিয়ে আনতে পারি নাই। এখন পর্যন্ত জিয়াউর রহমান এরশাদ যে পথে হেঁটেছে, সেই একই পথে বর্তমান সরকারও তার নীতি পরিচালনা করছে।”

বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “আমাদের মুক্তিযুদ্ধ কেবল ৯ মাসের ঘটনাবলীর মধ্যে সীমাবদ্ধ ছিল না। মুক্তিযুদ্ধের সেই সশস্ত্র পর্বটাকে তৈরি করার জন্য পদে পদে প্রস্তুতি নিতে হয়েছে, নানাজনের অবদানের ভেতর দিয়েই ইতিহাস তৈরি হয়েছে।

এবং সেই পথ দেখার কাজ ইতিহাসের এক এক পর্বে এক একজনকে এক একভাবে পালন করতে হয়েছে। অগ্রভাগে থেকে নেতৃত্ব দেওয়া যেসব ব্যক্তির নাম আমরা স্মরণ করি তাদের মধ্যে অন্যতম হলো মণি সিংহ।

LEAVE A REPLY

twenty + 5 =