গর্ভনিরোধক ‘পিল’ এবার পুরুষের জন্য!

0

স্কাইনিউজ প্রতিবেদক: এতদিন গর্ভনিরোধক পিল কেবলমাত্র মহিলারাই ব্যবহার করে এসেছেন। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে যে, আগামী ৫ বছরের মধ্যে এমন পিল বাজারে আসবে পুরুষদের জন্যও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সান’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সেটি গর্ভনিরোধক পিল না হয়ে অন্য ভাবেও তৈরি হতে পারে। যেমন, নেসাল স্প্রে বা সাব-স্কিন ইমপ্ল্যান্ট।

এই গর্ভনিরোধক ব্যবহার করলে কি কমে যেতে পারে যৌন ক্ষমতা? এ প্রশ্নের উত্তরে ‘না’ বলেছেন গবেষকরা। প্রশ্ন আরও রয়েছে পুরুষদের মনে। জেনে নেওয়া যাক সে সব উত্তরও।

পুরুষদের গর্ভনিরোধক কীভাবে কাজ করবে?— অ্যান্ড্রোজেন (পুরুষ হরমোন) ও প্রোজেস্টিন, এই দুটির কাজ একত্রে করে পুরুষ গর্ভনিরোধ। এবং এর ফলে স্পার্ম কাউন্ট নিয়ন্ত্রণে থাকে।

পুরুষদের যৌন ইচ্ছা কি কমে যেতে পারে গর্ভনিরোধ ব্যবহার করলে?— একেবারেই না, বলছেন বিজ্ঞানীরা।

সংবাদমাধ্যমের খবর অনুসারে, জেনিভার ‘ওয়ার্ল্ড হেল্‌থ অর্গানাইজেশন’-এই তৈরি হয়েছে পুরুষদের এই গর্ভনিরোধ। প্রায় ১ বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন সেখানকার গবেষকরা।

৩২০ জন পুরুষের ওপর পরীক্ষা চালানো হয় এই এক বছরে। এবং তার মধ্যে ৯৬ শতাংশ যুগলের ভরসা কুড়িয়েছে এই পদ্ধতি।

প্রসঙ্গত, এই গর্ভনিরোধক পুরোপুরি কার্যকরী হলেও, গবেষকরা জানিয়েছেন যে- আরও কিছু কাজ এখনও বাকি রয়েছে। এর ব্যবহারে কতওটা পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা সঠিক ভাবে এখনও নির্ধারণ করা হয়নি।

তবে বিজ্ঞানীদের মতে, খুব বেশি হলে আগামী ৫ বছরের মধ্যেই বিশ্ববাজারে পাওয়া যাবে- পুরুষ গর্ভনিরোধক পিল, জেল বা স্প্রে।

 

LEAVE A REPLY

fifteen − eleven =