ক্যানসারে দিশা দেখিয়ে চিকিত্সা শাস্ত্রে নোবেল পেলেন মার্কিন বিজ্ঞানী অ্যালিসন ও জাপানের হোনজো

0

সোমবার চিকিত্সা শাস্ত্রে নোবেল দেওয়া হল দুই বিজ্ঞানীকে। এক জন মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন। অন্য জন হলেন জাপানের তাসুকু হোনজো। মারন রোগ ক্যানসার গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন এই দুই বিজ্ঞানী। ক্যানসার প্রতিরোধে আমাদের শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর জন্য যে প্রোটিনের ভূমিকা রয়েছে, তার উপরই গবেষণা করেছেন তাঁরা।

সুইডেনের কারোলিন্সকা ইনস্টিটিউশনের নোবলে অ্যাসেম্বলি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ক্যানসার গবেষণায় নয়া দিশা দেখিয়েছেন এই দুই বিজ্ঞানী। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতায় যে প্রোটিন ব্যাঘাত ঘটায়, সেই প্রোটিনের গতিবিধি বিষয়ে আলোকপাত করেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক জেমস অ্যালিসন। পাশাপাশি ক্যানসারের এই প্রোটিন গবেষণায় নতুন তথ্য যোগ করেছেন জাপানের কোয়টো ইউনিভার্সিটির বিজ্ঞানী তাসুকু। রোগ প্রতিরোধক কোষের ভিতর নতুন প্রোটিন খোঁজ পান তিনি। এই প্রোটিনই ব্যাঘাত ঘটানোয় সক্রিয় অংশগ্রহণ করে।

উল্লেখ্য, যৌন কেলেঙ্কারির জেরে এ বারে সাহিত্যে নোবেল প্রদান করা হবে না। এই সিদ্ধান্ত আগেই জানিয়েছিল নোবেল কমিটি। সুইডিশ অ্যাকাডেমির প্রাক্তন সদস্য ক্যাটরিনা ফ্রস্টেনসনের স্বামী এবং ফোটোগ্রাফার জঁ কল্দ আর্নোর বিরুদ্ধে একাধিক যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠে। পাশাপাশি, আর্নোর বিরুদ্ধে নোবেল নোমিনেশেনের তালিকা ফাঁস করার অভিযোগ ওঠে। ১৯৪৯ সালে পর এই প্রথম সাহিত্যে নোবেল দেওয়া হচ্ছে না। নোবেল ফাউন্ডেশনের তরফে জানানো হয়, সুইডিশ অ্যাকাডেমির ভাবমূর্তি না ফেরা পর্যন্ত তাদের উপর দায়িত্ব দেওয়া হবে না। প্রসঙ্গত আগামিকাল পদার্থবিজ্ঞানে নোবেল প্রদান করবে দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স।

LEAVE A REPLY

2 + nine =