কান চলচ্চিত্র উৎসবে বিশেষ সম্মান শ্রীদেবীকে

0

স্কাইনিউজ প্রতিবেদক: ৭১তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানিত হতে চলেছেন শ্রীদেবী। ভারতীয় সিনেমায় তাঁর অবদানের জন্য তাঁকে সম্মানিত করা হবে। ১৬ মে লে ম্যাজেস্টিক বিচ একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। সেখানে সিনেমায় শ্রীদেবীর অবদান নিয়ে হবে আলাপ-আলোচনা।

শুধু ভারতীয় সিনেমার জগতে নয়, আন্তর্জাতিক স্তরেও শ্রীদেবীর খ্যাতি ও জনপ্রিয়তা ছিল। কান চলচ্চিত্র উৎসবে শ্রীদেবীকে নিয়ে চর্চা ফের একবার সেকথা প্রকাশ্যে এনে দিল। ১৬ মে সন্ধ্যায় শ্রীদেবীর জীবনের সেরা কিছু পারফর্ম্যান্সের ভিডিও দেখানো হবে ফ্রেঞ্চ রিভিয়েরায়। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন- শ্রীদেবীর স্বামী বনি কাপুর। এছাড়া অভিনেত্রীর দুই মেয়ে জাহ্নবী কাপুর ও খুশি কাপুরও থাকবেন অনুষ্ঠানে। বনি কাপুর জানিয়েছেন, বিশ্বের সব মানুষ শ্রীদেবীর কাজ দেখবে। সিনেমায় তাঁর কী অবদান আছে, তা জানবে। এই কারণে তিনি আপ্লুত।

সম্প্রতি জাতীয় পুরস্কার পেয়েছেন শ্রীদেবী। তাঁকে মরণোত্তর জাতীয় পুরস্কার দেওয়া হয়েছে। শ্রীদেবীর হয়ে তাঁর পরিবার পুরস্কার গ্রহণ করে। ‘মম’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। মায়ের শাড়ি পরেই পুরস্কার নেন জাহ্নবী। পুরস্কার গ্রহণ করার পর বনি কাপুর জানান, মুহূর্তগুলি তাঁদের কাছে খুবই দুঃখের। শ্রীদেবী গত ৫০ বছর ধরে জাতীয় পুরস্কারের যোগ্য দাবিদার। এতদিনে তিনি জাতীয় পুরস্কার পাচ্ছেন। কিন্তু নিজের হাতে তা নিতে পারলেন না। মৃত্যুর পর এই সম্মান পেলেন তিনি।

এ বছর ফেব্রুয়ারি মাসে দুবাইয়ের একটি হোটেলে শ্রীদেবীর মৃত্যু হয়। নিজের ঘরের বাথরুমের বাথটাবে তাঁর দেহ উদ্ধার হয়। দেহ দেশে ফিরিয়ে আনার পর রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হয় শ্রীদেবীর শেষকৃত্য। প্রায় ৩০০টি ছবিতে অভিনয় করেছেন তিনি। তার মধ্যে মিস্টার ইন্ডিয়া, সদমা, চালবাজ, চাঁদনি, ইংলিশ ভিংলিশ-এর মতো অনেক ছবিই রয়েছে।

LEAVE A REPLY

12 + fifteen =