ঐক্যের ডাক ট্রাম্পের

0

স্কাই নিউজ প্রতিবেদক:  নতুন প্রশাসনের বিভিন্ন নীতি ও কর্মকাণ্ডে ডেমোক্রেট এবং রিপাবলিকানদের তিক্ত দ্বন্দ্বে বছর পেরিয়ে যাওয়ার পর দুই দলকে অভিবাসন ও অবকাঠামোসহ বিভিন্ন বিষয়ে সমঝোতা এবং একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে প্রথমবারের মত দেওয়া স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে ট্রাম্প এ আহ্বান জানান বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

“পার্থক্যগুলোকে সরিয়ে রেখে একমত হওয়ার জায়গা খুঁজে নিতে আজ রাতে আমি সবার প্রতি আহ্বান জানাচ্ছি; যাদের হয়ে আমরা নির্বাচিত হয়েছি সেই জনগণের সেবার জন্যই ওই একতাকে এগিয়ে নিয়ে যেতে হবে,” বলেন ট্রাম্প।

দায়িত্ব নেওয়ার বছরপূর্তিতে মার্কিন প্রেসিডেন্টদের কংগ্রেসে এই স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিতে হয়। এবার এমন এক সময়ে ট্রাম্প এ ভাষণ দিলেন যখন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় তার শিবিরের সঙ্গে রাশিয়ার সংযোগ নিয়ে জোর তদন্ত চলছে।

দায়িত্বের প্রথম বছরের কর্মকাণ্ডে নাগরিকদের সন্তুষ্টির পরিমাণের দিক থেকেও ট্রাম্পের অবস্থান অন্য মার্কিন প্রেসিডেন্টদের নিচে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

জরিপ সংস্থা গ্যালোপের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বছর শেষে ট্রাম্পের কাজে নাগরিকদের সন্তুষ্টির হার মাত্র ৩৮ শতাংশ বলে জানানো হয়েছে।

প্রথম বছর শেষে ওবামার কাজে নাগরিকদের সন্তুষ্টির হার ছিল ৪৯ দশমিক ১ শতাংশ।

ট্রাম্প যখন দুই দলকে কাছাকাছি আসার আহ্বান জানাচ্ছেন তখনও ডেমোক্রেট এবং রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে বিরোধ স্পষ্ট।

ট্রাম্পের এ আবেদন সাড়া পাবে কিনা তার প্রথম পরীক্ষা হবে যুক্তরাষ্ট্রে তরুণ অনিবন্ধিত প্রায় ১৮ লাখ অভিবাসীর সুরক্ষা দিতে নেয়া ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডাকা) প্রকল্পের মেয়াদ বাড়ানোর বিষয়ে।

যুক্তরাষ্ট্রে আসা অনিবন্ধিত অভিবাসীর সন্তানরা ডাকার আওতায় অস্থায়ীভাবে থাকার অনুমতি পেয়ে আসছে। এরাই ‘ড্রিমার’ নামে পরিচিত।

“এখন নতুন আমেরিকার ক্ষণ, আমেরিকান স্বপ্নে জীবনযাপন শুরু করার এর চেয়ে ভালো সময় আর কখনোই ছিল না,” বলেন তিনি।

ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলকে অভ্যন্তরীণ সড়ক, রাস্তা ও অন্যান্য অবকাঠামো সংস্কারে অন্তত দেড় ট্রিলিয়ন ডলার অনুমোদনের বিষয়ে একমত হওয়ারও আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

 

LEAVE A REPLY

one × 2 =