এডিপির ৩৩% বাস্তবায়ন ৭ মাসে

0

স্কাই নিউজ প্রতিবেদক: চলতি ২০১৭-১৮ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত প্রথম ৭  মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ থেকে প্রায় ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা ব্যয় করত পেরেছে সরকার।

৭ মাসের এ ব্যয় মোট বরাদ্দের ৩৩ দশমিক ৩৫ শতাংশ।

গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে সরকার এডিপি বরাদ্দের মাত্র ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা ব্যয় করতে পেরেছিল, যা ছিল ওই বছরের মোট বরাদ্দের ৩২ দশমিক ৪১ শতাংশ।

বিশ্লেষণ করে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৫ হাজার কোটি টাকা বেশি ব্যয় করা গেছে।

কিন্তু সার্বিকভাবে বরাদ্দের তুলনায় এখনও পিছিয়ে আছে বাস্তবায়ন।

চলতি অর্থবছরের জন্য ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকার এডিপি গ্রহণ করা হয়। অর্থাৎ অর্থবছরের সাত মাস চলে গেলেও বাস্তবায়ন ৩৩ শতাংশ। আর বাকি মাত্র ৫ মাসে প্রায় ৬৭ শতাংশ বাস্তবায়ন করতে হবে।

চলতি অর্থবছরের সাত মাসে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৮ হাজার ৬৭৭ কোটি টাকা বা বরাদ্দের ৩০ শতাংশ, প্রকল্প সহায়তা খাত থেকে ২৩ হাজার ৩৩৬ কোটি টাকা বা প্রায় ৩৯ শতাংশ এবং নিজস্ব অর্থায়ন তহবিল থেকে ২ হাজার ৭০৬ কোটি টাকা বা ৩৩ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

এদিকে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৫ মন্ত্রণালয় ও বিভাগের গড় বাস্তবায়ন ৩৭ শতাংশ। এই ১৫ মন্ত্রণালয় ও বিভাগকে মোট বরাদ্দের প্রায় ৮১ শতাংশ বরাদ্দ দেওয়া হয়।

এদিকে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া মন্ত্রণালয়গুলোর মধ্যে সবচেয়ে কম মাত্র ১১ দশমিক ৬২ শতাংশ বাস্তবায়ন করেছে রেলপথ মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ প্রায় ২৪ শতাংশ এবং স্বাস্থ্য বিভাগ বরাদ্দের মা্ত্র ২২ দশমিক ৫২ ভাগ ব্যয় করতে সক্ষম হয়েছে।

LEAVE A REPLY

two × 5 =