… এই ফল বাড়াবে আপনার ত্বকের ঔজ্জ্বল্যও!

0

স্কাইনিউজ প্রতিবেদক: রসরাজের গুণ তো কেবল স্বাদেই সীমিত নয়। এর গুণে বাড়তে পারে আপনার ত্বকের জেল্লাও।

১) মুখমণ্ডলের মৃত কোষ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। এই ‘ডেড সেল’ থেকে মুক্তি পাওয়ার অব্যর্থ উপায়- আম। এর জন্য কী করতে হবে? একটি বাটিতে এক টেবিল চামচ আমের পাল্প, এক চা-চামচ মধু ও এক টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২) ত্বকের পোড়া ভাব দূর করতেও আমের জুড়ি মেলা ভার। এর মধ্যে প্রচুর ভিটামিন ও অ্যান্টি-ট্যানিং উপকরণ থাকে।  এক টেবিল চামচ আমের পাল্প, ২ চা-চামচ গমের আটা, ১ চা-চামচ মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।  পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন, পোড়া ভাব প্রায় দূর হয়ে গিয়েছে। আর আপনার ত্বক স্বাভাবিক জেল্লা ফিরে পেয়েছে।

৩) বাতাসে দূষণের পরিমাণ বাড়ছে। এর প্রভাব আমাদের ত্বকেও পড়ে। তা অল্পেতেই শক্ত হয়ে ওঠে। ত্বকের নরমভাব ফিরে পেতেও আপনি রসরাজের সাহায্য নিতে পারেন। এর জন্য ২ টেবিল চামচ আমের পাল্প, এক টেবিল চামচ ওটস, এক চা-চামচ কাঁচা দুধ ও তিন-চারটি আমন্ডের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) ব্রণর সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজের জিনিস হল এই আম। অযাচিত ব্রণ থেকে মুক্তি পেতে পাকা আমের পাল্প নিন। তাতে দুই টেবিল চামচ টক দই ও দুই চা-চামচ মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পরে ধুয়ে নিন, আর অল্প সময়েই ব্রণ থেকে মুক্তি পান।

LEAVE A REPLY

1 × 1 =