আর নয় যন্ত্রণাদায়ক ইনসুলিন ইনজেকশন!

0


স্কাই নিউজ প্রতিবেদক:
শরীরে যন্ত্রণাদায়ক সুচ ফোটানোর দিন শেষ। গবেষকদের নয়া আবিষ্কারে চাঞ্চল্য।
আপনি কি ডায়াবেটিসের রোগী? নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিয়ে শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে হয়? তা হলে আপনার জন্য দারুণ একটি সুখবর রয়েছে। মার্কিন প্রদেশের একদল গবেষক বিরাট সাফল্য পেয়েছেন ডায়াবেটিস রোগীর শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ রাখার অন্যতর পদ্ধতি আবিষ্কারে। এই নতুন আবিষ্কারে আর প্রত্যেক দিন নিজের শরীরে যন্ত্রণাদায়ক ইনসুলিন ইনজেকশন নিতে হবে না।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আমেরিকার মেরিল্যান্ডে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল ইমাজিং অ্যান্ড বায়ো ইঞ্জিনিয়ারিং (এনআইবিআইবি)-এর একদল গবেষক এ ব্যাপারে গবেষণা চালাচ্ছিলেন। ওই প্রতিষ্ঠানের এক কর্তা রিচার্ড লিপম্যান জানিয়েছেন, সপ্তাহে মাইক্রো নিডলের সাহায্যে একটি প্যাচ অ্যাপ্লিকেশন শরীরে প্রয়োগ করতে হবে। এটি সম্পূর্ণ ব্যথাহীন। ওই প্যাচটিই ইনসুলিনের উৎপাদন বজায় রাখতে সাহায্য করবে শরীরকে। ফলে নিত্য নৈমিত্তিক নিজের শরীরে সুচ ফোটানোর দিন শেষ।
এই প্যাচ তৈরি হয়েছে এক ধরনের বাদামি শ্যাওলা থেকে। দীর্ঘদিন গবেষণা চালিয়ে অবশেষে সাফল্যের সন্ধান পেলেন গবেষকরা। নিঃসন্দেহে এই আবিষ্কারের ফলে ডায়াবেটিস টু-এর রোগীরা বিরাট লাভবান হবেন। এই নতুন চিকিৎসা পদ্ধতি তাঁদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে কোনও প্রকার যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই।

LEAVE A REPLY

17 − 5 =