আপনি ভাবছেন আর প্রযুক্তি ছেপে দেবে তাঁর ছবি!

0

স্কাইনিউজ প্রতিবেদক: বিজ্ঞানের এই যুগে তাও সম্ভব করেছেন গবেষকরা। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইউনিভার্সিটি অফ টরন্টো স্কারবরো-র গবেষক ড্যান নেম্রোদফ, এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, যার মাধ্যমে একজন মানুষ কার কথা চিন্তা করছেন, তা বোঝা যাবে অনায়াসেই।

চিন্তা করছেন! মুখে না বললেও, প্রযুক্তি ছেপে দেবে তাঁর ছবি।

গবেষক ড্যানের কথায়, ‘‘আমরা যখন কিছু দেখি, তার একটা ছবি তৈরি করে নেয় আমাদের মস্তিষ্ক। এবং ইইজি-র (ইলেক্ট্রোএনকেফ্যালোগ্রাফি) সাহায্যে সেই ছবির একটি সঠিক চিত্র ধরা যায়।’’ গবেষক ও তাঁর টিম সম্প্রতি এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন যা ‘মাইন্ড রিড’ করতে পারে। ব্রেন ওয়েভ বিশ্লেষণ করে, সেই পদ্ধতি সৃষ্টি করে ভাবনায় থাকা মানুষটির মুখাবয়ব।

বৈজ্ঞানিক জার্নাল ‘ইনিউরো’-তে প্রকাশিত হয়েছে এই গবেষণার কথা। এবং বিজ্ঞানের ভাষায় সেখানে বলা হয়েছে যে, ‘মেন্টাল ইমপ্রেশন’-কে ‘ডিজিটালি রিক্রিয়েট’ করেই এই ছবি পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের আরও এক গবেষক, অ্যাড্রিয়ন নেস্টর জানিয়েছেন, তাঁরা সহজ কোনও জ্যামিতির আকার তৈরি করছেন না, রীতিমতো মানুষের মুখ আঁকছেন। যা সাধারণ ত্রিকোণ বা চতুর্ভুজ আঁকার থেকে বেশ কঠিন। কারণ, মানুষের মুখ মানে, নানা সূক্ষ্ম ব্যাপার রয়েছে সেখানে। তার সঠিক প্রতিফলন ছবিতে না হলে, তা আবার ভাবনার সঙ্গে মিলবে না।

LEAVE A REPLY

8 + 10 =