আইনস্টাইনের থেকে IQ বেশি জিনিয়াস মাহির

0

স্কাই নিউজ ঃ  আইনস্টাইনকে হারিয়ে দিল ১০ বছরের ‘বিস্ময় বালক।’ ব্রিটিশ মেনস আইকিউ পরীক্ষায় সর্বোচ্চ ১৬২ স্কোর করে মেহুল গর্গ নামে এই ভারতীয় বংশোদ্ভূত  বালক। আলাবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিংসের থেকে ২ পয়েন্ট বেশি পেয়ে নজর কেড়েছে মেহুল।

গত বছর মেহুলের দাদা ধ্রুব গর্গও আইকিউ পরীক্ষায় ১৬২ স্কোর পেয়ে খবরে শিরোনামে এসেছিল। মেহুলের মা দিব্যা গর্গ জানান, সেও প্রমাণ করতে চেয়েছিল দাদার থেকে তার আইকিউ বেশি। চ্যালেঞ্জ নিয়েই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে মেহুল, এমনটাই জানান মেহুলের মা।

সর্বোচ্চ স্কোর করার পর মেনসা আইকিউ সোসাইটির সদস্যপদ লাভ করেছে দক্ষিণ ইংল্যান্ডের রিডিং বয়েস গ্রামার স্কুলের এই ছাত্র। গত সপ্তাহে ফলাফল বেরনোর পর মেহুল বলে, “ফল শুনে আমি কেঁদে ফেলেছি।”

অঙ্ক মেহুলের প্রিয় সাবজেক্ট। বড় হয়ে গুগল-এ চাকরি করার স্বপ্ন দেখে মেহুল। তবে ওই বিস্ময় খুদে জানিয়েছে, দুই ভাই মিলে সমাজ সেবার কাজ করতে চায় তারা। সমাজ থেকে বিচ্ছিন্ন মানুষদের জন্য ইতিমধ্যেই অ্যাপ তৈরি করার পরিকল্পনা করে ফেলেছে গর্গ ভাইয়েরা। তার জন্য অর্থ সংগ্রহও করেছে মেহুল এবং ধ্রুব। মেহুল (ডাক নাম মাহি) জানিয়েছে, তাদের এই কাজে ভাল সাড়া পড়েছে। ইতিমধ্যেই ১৩০০ পাউন্ড জোগাড় করেছে তারা।

উল্লেখ্য, আইনস্টাইনকে আইকিউ পরীক্ষায় হারানোর দৃষ্টান্ত এই প্রথম নয়। এর আগেও এক ভারতীয় বিজ্ঞানীর বুদ্ধিকে টক্কর দিয়েছিল।  রাজগৌরী পাওয়ার নামে ১২ বছরের ভারতীয় বংশোদ্ভূত এক মেয়েও ১৬২ পেয়ে সর্বোচ্চ স্কোর করে। প্রসঙ্গত, এই পরীক্ষায় ১৪০ পয়েন্ট করলেই তাদেরকে জিনিয়াস হিসাবে ধরা হয়।

LEAVE A REPLY

13 + 1 =