`অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা সব দেশেই কমছে’

0

স্কাই নিউজ প্রতিবেদক: বাইশটি দেশে রেকর্ডকৃত পরিসংখ্যানে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধের ক্ষমতা উদ্বেগজনকভাবে উচ্চমাত্রায় দেখা যাচ্ছে। অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হ্রাসের বৈশ্বিক হুমকি বিষয়ে প্রথমবারের মত প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ওর্য়াল্ড হেলথ অর্গানাইজেশন, ডাব্লু এইচ ও’র নজরদারি পরিসংখ্যানে এটি দেখা যাচ্ছে।

ডাব্লু এইচ ও’র অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসস্ট্যান্স সেক্রেটারিয়েট এর পরিচালক ড র্মাক স্প্রেঙ্গার সোমবার এসব পরিসংখ্যান প্রকাশ করেন যাতে দেখা যায় যে উচ্চ এবং নিম্ন আয় উভয়ধরণের দেশেই এর প্রভাব পড়ছে।

কথিত সুপারবাগ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বৈশ্বিক পর্যবেক্ষণ ব্যবস্থায় এপর্যন্ত বাহান্নটি দেশ অংশগ্রহণে সম্মত হয়েছে।

আ্যান্টিবায়োটিক প্রতিরোধক ব্যকটেরিয়া যেসব সংক্রমণে প্রায়শই দেখা যাচ্ছে সেগুলোর মধ্যে আছে ই-কোলাই, নিউমোনিয়া এবং সালমোনেলা।

এই পরিস্থিতির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক।

মি হক বলছিলেন যে নতুন এই রিপোর্টে বিশ্বব্যাপী অ্যান্টিবায়োটিক প্রতিরোধক পরিস্থিতি গুরুতর রুপ নেওয়ার বিষয়টি নিশ্চিত করছে। বিশ্বে খুব বেশি দেখা যায় এবং যেগুলো সবচেয়ে ঝুঁকির্পূণ এরকম সংক্রামক রোগগুলো ওষুধ প্রতিরোধক হিসাবে প্রমাণিত হচ্ছে। সেকারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব দেশের প্রতি উন্নত পর্যবেক্ষণ ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানাচ্ছে যা থেকে বৈশ্বিক ব্যবস্থাতেও তথ্য-উপাত্ত আসবে।

সদ্য প্রকাশিত এই রিপোর্টে যক্ষার তথ্য-উপাত্ত হিসাবে ধরা হয় নি। গ্লাস বা গ্লোবাল অ্যান্টিমাইক্রোবিয়াল সার্ভেইলেন্স সিস্টেম নামে পরিচিত এই বৈশ্বিক কার্যক্রমে অংশগ্রহণের মধ্য দিয়ে অনেকদেশেই এধরণের ওষুধপ্রতিরোধী জীবাণু মোকাবেলা ব্যবস্থায় অগ্রগতি অর্জিত হয়েছে।

LEAVE A REPLY

15 − 4 =